মহাসড়কে রিকশার জন্য আলাদা লেন করার নির্দেশ প্রধানমন্ত্রীর


Published: 2019-07-09 19:46:32 BdST, Updated: 2019-10-19 08:22:27 BdST

লাইভ প্রতিবেদক: জাতীয় ও আঞ্চলিক সব মহাসড়ক ও সড়কের পাশে রিকশা ও ভ্যানসহ ধীর গতির যানবাহন চলাচলের জন্য আলাদাভাবে লেন নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলোর বিষয়ে জানান, ‘জাতীয়, আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ের সড়ক ও মহাসড়কগুলোর পাশে সামান্য দূরত্ব বজায় রেখে আলাদা লেন নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ লেনে ধীরগতির যানবাহন চলাচল করবে। এতে করে মহাসড়কের যানজট ও দুর্ঘটনা অনেক কমে আসবে।’

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, ‘সবগুলো মহাসড়কে হয়তো আমরা একসঙ্গে এ লেন নির্মাণ করতে পারব না। এ কারণে অগ্রাধিকার ঠিক করে এটা করা হবে। মহাসড়কগুলোতে ধীরগতির যানবাহনগুলো চলাচল করার কারণে যানজটের সৃষ্টি হয়। এছাড়াও দুর্ঘটনা ঘটে প্রচুর। অনেক সময় এ দুর্ঘটনা রোধ করা সম্ভব হয় না। পৃথক লেনের ব্যবস্থা থাকলে এসব দুর্ঘটনা এড়ানো যাবে।’

সভায় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ছাড়াও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরাসহ মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিডিও:

ভিডিও:


ঢাকা, ০৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।