"আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বাংলাদেশের ১৫ বিশ্ববিদ্যালয়"


Published: 2019-07-09 18:06:47 BdST, Updated: 2019-09-17 05:03:16 BdST

লাইভ প্রতিবেদক: শিক্ষাব্যবস্থার মানের দিক থেকে আন্তর্জাতিক মানে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘জুন মাসে স্পেনের সিগমলা এবং যুক্তরাষ্ট্রের স্কোপাস জরিপে আন্তর্জাতিক র‌্যাকিংয়ে স্থান করে নিয়েছে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় শীর্ষে।’

সরকারি দলের সংসদ সদস্য নূর মোহাম্মদ শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে শিক্ষার মান নিশ্চিত করণে জরুরি জনগুরুত্বপূর্ণ নোটিশ উত্থাপন করেন। জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশ এগিয়ে নিয়ে যাবার প্রধান চাবিকাঠি শিক্ষা। বর্তমান সরকার এই খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নসহ দেশ জ্ঞান ভিত্তিক অর্থনীতির দেশে পরিণত করার লক্ষ্যে উচ্চ শিক্ষা আর গবেষণার উপর গুরুত্বারোপ করেছে।

তিনি আরো বলেন, উচ্চ শিক্ষার মান উন্নয়নে সরকার ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান যাচাই পূর্বক অ্যাক্রিডিটেশন প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল আইন ২০১৭ প্রণয়ন করে এর আওতায় বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল গঠন করা হয়েছে।’

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্কের আওতায় বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল দেশের সকল বিশ্ববিদ্যালয়ের প্রণীত মান অর্জনের বিষয়ে অব্যহত পরীবিক্ষণ ব্যবস্থা গ্রহণ করবে। ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক শিগগিরই চূড়ান্ত করা হচ্ছে।

দিপু মনি বলেন, ‘সরকার ২০১৮-৩০ মেয়াদী বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার প্রণীত স্ট্যাডিজিক প্ল্যান ফর উচ্চ শিক্ষার আওতায় যে সকল পরিকল্পনা গ্রহণ করেছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দেশের গুরুত্বপূর্ণ সকল বিশ্ববিদ্যালয়ের সাথে আন্তর্জাতিক সংযোগ বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ডেস্ক খোলা।

 

ঢাকা, ০৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।