দিনাজপুরে প্রথম লৌহ খনির সন্ধান


Published: 2019-06-20 20:32:50 BdST, Updated: 2019-12-12 11:47:35 BdST

দিনাজপুর লাইভ: দেশের প্রথম লৌহ খনির সন্ধান মিলেছে। খনির আকার, অবস্থান ও গতি-প্রকৃতি নির্ধারণে কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর। দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া যায়।

ভূতত্ত্ববিদরা জানিয়েছেন, পরীক্ষা নিরীক্ষার সব তথ্য ঠিক থাকলে এটি হতে পারে বিশ্বের প্রথম ১০টি লৌহ খনির একটি। এ অবস্থায় খনি কেন্দ্রিক কর্মসংস্থান ও অবকাঠামোগত উন্নয়নের স্বপ্ন দেখছেন এলাকার মানুষ।

দিনাজপুরের সীমান্ত উপজেলা হাকিমপুরের হিলিতে লোহার খনির সন্ধান মিলেছে। দীর্ঘ পাঁচ বছর প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর শুরু হয় ড্রিলিং কার্যক্রম। প্রায় ৫০ শতাংশ জায়গা জুড়ে কর্মযজ্ঞে অংশ নেন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের ২২ সদস্যের প্রতিনিধি দল। ইতোমধ্যে শেষ হয়েছে প্রায় ১৮০০ ফিট খননের কাজ। এর মধ্যে ১৩০০ ফিট গভীরে পাওয়া গেছে লৌহ ও চুম্বক জাতীয় গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ।

বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তরের উপ-পরিচালক মাসুদ রানা জানান, ১৩৩৪ ফুট গভীরতা থেকে গুরুত্বপূর্ণ খনিজ পদার্থের সন্ধান পেয়েছি। নতুন অর্থ বছর থেকে আমরা নতুন করে কাজ শুরু করতে পারবো।

 

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।