বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ জাপানী ভাষায় প্রথম প্রকাশ


Published: 2019-06-03 19:43:19 BdST, Updated: 2019-06-17 07:21:52 BdST

লাইভ প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ জাপানী ভাষায় প্রকাশ করা হয়েছে। ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বজ্রকন্ঠে অগ্নিঝড়া ভাষণ জাপানী ভাষায় প্রকাশ পেয়েছে। ঐতিহাসিক সেই ভাষণের জাপানী অনুবাদ প্রকাশ করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।

জানা গেছে, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি ইংরেজী ব্যতিত অন্য যে কোন বিদেশি ভাষা হিসাবে জাপানীতেই প্রথম অনুবাদ করা হয়। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মে জাপান সফরের সময় জাপানের শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি গোলটেবিল সভা করেন। সেই সভায় প্রধানমন্ত্রী জাপানী ভাষায় অনুবাদকৃত ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উম্মুক্ত করেন।

উল্লেখ্য যে, বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতার প্রমাণ ৭ মার্চের ভাষণ যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণের মর্মার্থ জাপানীদের কাছে তুলে ধরার অভিপ্রায়ে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দপ্তরে বিতরণ করা হবে।

 

ঢাকা, ৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।