যে শিক্ষা মানুষকে নৈতিক ও মানবিক করে না সে শিক্ষা ব্যার্থ


Published: 2019-05-23 18:07:05 BdST, Updated: 2019-12-10 00:14:24 BdST

লাইভ প্রতিবেদকঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এম. পি. বলেছেন যে শিক্ষা মানুষকে নৈতিক, মানবিক ও দেশ প্রেমিক হিসেবে গড়ে তুলতে পারে না সে শিক্ষা ব্যার্থ। আমাদের শিক্ষার উদ্দেশ্যই হল দেশ প্রেমিক, নৈতিক, মানবিক ও দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলা।

সে ক্ষেত্রে গুরু দায়িত্ব পালন করতে হবে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। কারণ তারা সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম তদারকি করেন। মন্ত্রী আজ রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সেকেন্ডারি এডুকেশন ডেভেলমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতায় মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন সুবিধা প্রদানের জন্য যোগ্য সুবিধাভোগী শিক্ষার্থী নির্বাচন ও উপবৃত্তির অর্থ প্রেরণসহ এসইডিপি’র অন্যান্য কার্যক্রম অবহিতকরণ সম্পর্কিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেনমন্ত্রী বলেন গত দশ বছরে শিক্ষা ক্ষেত্রে অনেক প্রশংসনীয় অগ্রগতি হয়েছে।

বিশেষ করে ঝরে পড়ার হার কমেছে, এনরোলম্যান্ট বেড়েছে, নকল বন্ধ হয়েছে। এখন প্রয়োজন শিক্ষার মান বৃদ্ধি করা। তিনি বলেন, গুনগত মান নিশ্চত করার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের অগ্রনী ভুমিকা রাখতে হবে। তিনি স্ব-স্ব ক্ষেত্রে দৃঢ়তার সাথে দায়িত্ব পালনের জন্য কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন এর সভাপতিত্বে এ কর্মশালায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন এসইডিপি এর প্রোগ্রাম কো অরডিনেটর সরকারের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মোঃ মাহমুদুল হক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ শফিউদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সাইয়েদ ড. মোঃ গোলাম ফারুক, মাদ্রাসা ও কারিগরি বিভাগের সচিব মোঃ আলমগীর প্রমুখ।

সোহরাব হোসাইন বলেন, আমাদের মানসিক অবস্থার পরিবর্তন হওয়া জরুরী। আমরা যারা সরকারি চাকরি করি আমরা মনে করি কাজ না করলে ও আমরা বেতন পাব। এই মানসিকতা দূর করতে হবে। তিনি বলেন আগামী দিনে যারা এ দেশটিকে নেতৃত্ব দিবে তাদের গড়ার দায়িত্ব আমাদের। এখানে ফাকি দেয়ার কোন সুযোগ নাই। এখানে ফাঁকি দিলে পুরো জাতির অনেক ক্ষতি হয়ে যাবে। আমরা ভবিষ্য প্রজন্মের কাছে ছোট হয়ে যাব। মোঃ আলমগীর বলেন, আমাদেরকে পুথিগত ও মুখস্থ বিদ্যা থেকে বেড়িয়ে আসতে হবে।

ঢাকা, ২৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।