ক্যাডারভুক্তির দাবিতে আন্দোলনে চিকিৎসকরা


Published: 2019-05-18 17:48:39 BdST, Updated: 2019-09-20 23:16:31 BdST

লাইভ প্রতিবেদক: ৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার চিকিৎসকরা ক্যাডারভুক্তির দাবিতে রজপথে আন্দোলনে নেমেছেন। শনিবার জাতীয় প্রেসক্লাবের সমানে প্রায় আড়াই হাজার চিকিৎসক মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে।

এ সময় তাদের হাতে লেখা ব্যানার ও প্ল্যাকার্ডে ছিল ‘সবাই শোনে ডাক্তার নেই, আমরা শুনি পদ নেই’, ‘পিতা দিয়েছেন প্রথম শ্রেণির সম্মান, কন্যা দেবেন ক্যাডার সম্মান’, ‘আমরা যোগ্য চিকিৎসক, ক্যাডারভুক্তি করতে হবে’ প্রভূতি স্লোগান।

আন্দোলনরত চিকিৎসকদের অভিযোগ, ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষা ৩৮ হাজার চিকিৎসক অংগ্রহণ করে। এদের মধ্যে আট হাজার ৩৬০ জন লিখিত ও মৌখিক পরীক্ষায় যোগ্যতা অর্জন করলেও শূন্যপদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ মাত্র চার হাজার ৫০০ জনকে ক্যাডার করে বাকিদের নন-ক্যাডার করা হয়েছে।

চিকিৎসকদের দাবি, পদ সৃজন না থাকার অজুহাতে লিখিত-মৌখিক পরীক্ষায় যোগ্যাতার পরিচয় দিলেও আমাদের নন-ক্যাডার করা হয়েছে। আমরা তা মেনে নেব না, আমাদের ক্যাডারভুক্তি করে দেশের যেকোনো স্থানে নিয়োগ দিলে সেখানে গিয়ে আমরা চিকিৎসা সেবা দেব। ক্যাডারভুক্তি না করা হলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

অভিযোগকারীরা আরও বলেন, দেশে ১০৫টি মেডিকেল কলেজে ২৫ হাজার ৩০০ জন শিক্ষক প্রয়োজন থাকলেও সেখানে মাত্র ৯ হাজার ৫০৩ জন শিক্ষক রয়েছেন। ৬৩ শতাংশ শিক্ষক সংকট রেখেই মেডিকেল কলেজে পড়ালেখা চলছে। যোগ্যদের ক্যাডারভুক্তি করলেও এসব কলেজে শিক্ষক সংকট নিরসন করা সম্ভব হবে।

 

ঢাকা, ১৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।