দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের নীলগাইয়ের মৃত্যু


Published: 2019-03-16 22:36:50 BdST, Updated: 2019-04-20 19:01:11 BdST

মাহবুবুল হক খান, দিনাজপুরঃ এক অনাকাংখিত দূর্ঘটনায় দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের নারী নীলগাইটি মৃত্যুবরণ করেছে। শনিবার (১৬ মার্চ) সন্ধ্যা ৭টার দিকে নারী নীলগাইটির মৃত্যু হয়। ফলে বাংলাদেশে বিলুপ্ত নীলগাইয়ের বংশ বৃদ্ধির সব স্বপ্ন ভঙ্গে হয়ে যায়।

২০১৮ সালের ৫ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থেকে একটি নারী নীলগাই উদ্ধার করা হয়। এরপর চলতি বছরের ২২ জানুয়ারী নওগাঁ জেলার মান্দা উপজেলার থেকে আরেকটি পুরুষ নীলগাই উদ্ধার হয়।

বাংলাদেশে বিলুপ্ত এই প্রাণীর বংশ বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে বিভিন্ন প্রক্রিয়া শেষে নীলগাই দু’টিকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানের চিড়িয়াখানায় রাখা হয়।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নীলগাই দু’টি খেলা করার সময় ছুটোছুটির একপর্যায়ে নারী নীলগাইটি চিড়িয়াখানার নেটের সাথে ধাক্কা খেয়ে ছিটকে মাটিতে পড়ে যায়।

এতে নীলগাইটির বুকে প্রচন্ড ব্যথা পায়। ঘটনার পর পর কর্তৃপক্ষ চিকিৎসার ব্যবস্থা করে। কিন্তু নীলগাইটিকে বাঁচানো গেলো না। কর্তৃপক্ষের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে ক্ষণিকের মধ্যেই মৃত্যুবরণ করে নারী নীলগাইটি।

দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানের কিউরেটর (তত্বাবধায়ক) একেএম আব্দুস সালাম তুহিন নারী নীলগাইটির মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, ময়না তদন্ত করে নীলগাইটির মৃত্যুর প্রকৃতকারণ নিশ্চিত হওয়া যাবে।

ঢাকা, ১৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।