শিক্ষিকার ঘরে দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী


Published: 2019-01-07 20:32:11 BdST, Updated: 2019-01-21 00:06:04 BdST

লাইভ প্রতিবেদক: ষাটের দশকের মাঝামাঝি ভাষাবীর এমএ ওয়াদুদ এবং শিক্ষিকা রহিমা ওয়াদুদের ঘরে জন্ম নিয়েছিলেন ডা. দীপু মনি। তৃতীয়বারের মতো তিনি চাঁদপুর-৩ আসনের এমপি নির্বাচিত হয়েছেন। এখানেই তার থেমে থাকা নয়। হয়েছেন দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী।

মানুষ গড়ার কারিগর রহিমা ওয়াদুদ একজন সাদামাটা মানুষ। পরশ্রীকাতরতা নেই তার। সহজ-সরল ওই মায়ের কোলেই জন্ম নিয়েছিলেন দীপু মনি। বেড়ে উঠেছেন দেশগড়ার স্বপ্ন নিয়ে। ছোট্ট সেই শিশু দীপু মনিই আজ দেশের শিক্ষামন্ত্রী হয়েছেন। স্বাধীনতার ৪৭ বছর পর এই প্রথমবার একজন নারীকে শিক্ষামন্ত্রী হিসেবে পাচ্ছে দেশ। বাংলাদেশের ইতিহাসে যুক্ত হয়েছে নতুন এক অধ্যায়। এর আগে নবম জাতীয় সংসদে তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

জানা গেছে, দীপু মনি এমপি হওয়ার পর মেঘনা নদীর ভাঙন থেকে চাঁদপুর সদর, হাইমচরের বিশাল জনগোষ্ঠীকে রক্ষার উদ্যোগ নিয়েছিলেন। শতভাগ বিদ্যুতায়নের ফলে চাঁদপুরের চরাঞ্চলগুলোর মানুষ আলোর সন্ধান পেয়েছে। সাধারণের মতো জীবন-যাপন করে আপন করে নিয়েছেন সবাইকে।

কোনো বাধাই তাকে আটকাতে পারেনি। তাই উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাঁদপুরবাসী বেছে নিলেন দীপু মনিকে। সবার কাছেই তিনি ‘আপা’ হিসেবে পরিচিত। তিনি ছিলেন সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। হয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। দলের অন্যতম মুখপাত্র হিসেবে সারাদেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে সুনাম কুড়িয়েছেন।

 

ঢাকা, ০৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।