বেসরকারি প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকদের বৈশাখী ভাতার প্রজ্ঞাপন


Published: 2018-11-15 14:28:14 BdST, Updated: 2018-12-11 00:14:02 BdST

লাইভ প্রতিবেদক: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকদের দীর্ঘদিনের আশা পুরণ হতে যাচ্ছে। বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের ৫ ভাগ বার্ষিক ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা চলতি বছরের ১ জুলাই থেকেই কার্যকর ধরে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই দাবিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষকদের কল্যাণে এবং তাদের জীবনমান ও পেশাগত উন্নয়নে সব ধরনের সহায়তা প্রদান করছে সরকার। এমপিওভুক্ত শিক্ষকদের দীর্ঘদিনের দাবি মেনে শতকরা ৫ ভাগ বার্ষিক ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা দিতে সম্প্রতি (৮ নভেম্বর) গণভবনে প্রধানমন্ত্রী ঘোষণা দেন। তার ঘোষণা কার্যকর করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে সকলেই খুশি।

বৃহস্পতিবার বিকেলে ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ তথ্য জানান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সদ্য প্রয়াত মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমানের স্মরণে এই সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় নাহিদ বলেন, শিক্ষকরা চলতি বছরের জুলাই থেকে এ সুবিধা প্রাপ্য হবেন। এ ছাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা পরিচালনার নীতিমালাও প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এমপিওভুক্ত শিক্ষকদের ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট ও ২০ শতাংশ বৈশাখী ভাতা প্রদানের ঘোষণা দেয়ায় এবং স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা স্থাপন, পরিচালনা, জনবল কাঠামো ও বেতন-ভাতাদি নীতিমালা অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান শিক্ষামন্ত্রী।

এতে প্রয়াত মহাপরিচালকের কর্মময় জীবনের উপর আলোকপাত করে শিক্ষামন্ত্রী বলেন, তার অভাব সহজে পূরণ হবে না। প্রফেসর মাহাবুবুর রহমান একজন আন্তরিক ও নিবেদিতপ্রাণ শিক্ষক ছিলেন। মরহুমের রুহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান নাহিদ।

ওই স্মরণসভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মাউশি’র মহাপরিচালক (রুটিন দায়িত্ব) প্রফেসর মো. শামছুল হুদা এবং প্রয়াত মহাপরিচালকের সহকর্মী।

মাউশির সাবেক মহাপরিচালক অধ্যাপক ওয়াহেদুজ্জামান, ফাহিমা খাতুন, নোমানুর রশিদ নোমান, রাজধানীর বিভিন্ন সরকারি বিদ্যালয়-কলেজ প্রধানরা তাকে নিয়ে স্মৃতিচারণ করেন।

 

ঢাকা, ১৫ নভম্বের (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।