শেরপুর গারোদের ওয়ানগালা উৎসব


Published: 2018-10-19 16:35:00 BdST, Updated: 2018-12-15 02:19:58 BdST

শেরপুর লাইভ: “আমাদের সাংস্কৃতি, আমাদের অহংকার” এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার দিনব্যাপি শেরপুর জেলার সীমান্তবর্তী গারো পাহাড়ের নকশি গ্রামে গারোদের ঐতিহ্যবাহী ফসল কর্তন বা ওয়ানগালা উৎসব পালিত হয়েছে। উপজেলার মরিয়ম নগর ওয়াইএমসিএ ও বাগাছাসের উদ্যোগে নকসী মিশনারী বিদ্যালয় মাঠে এ উৎসব অনুষ্ঠিত হয়।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইগাতি উপজেলার চেয়ারম্যান আমিনুল ইসলাম বাদশা। নকসী ওয়ানগালা উদযাপন কমিটি’র আহ্বায়ক প্রনালী রংমার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকার নকমান্দি ক্রেডিট ইউনিয়নের সভাপতি নবীন সাংমা, ঝিনাইগাতি ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান নবেশ খকশী, আদিবাসী নেতা পবিত্র ম্রং, বাগাছাস সভাপতি অনিক চিরান প্রমূখ।

প্রতি বছর জেলার ঝিনাইগাতি উপজেলায় খ্রীষ্টান ধর্মাবলম্বী গারোরা খ্রীষ্টান ধর্মীয় সংমিশ্রনে ফসল কর্তন বা ওয়ানগালা উৎসব পালন করলেও এবার তাদের নিজস্ব কৃষ্টিতে এ ওয়ানগালা উৎসব পালন করেন।

এ ওয়ানগালা উৎসব আয়োজনের মূল লক্ষ্য ছিল লুপ্তপ্রায় গারো জনগোষ্ঠির ঐতিহ্য ও সংস্কৃতির চর্চা উৎসাহিত করা এবং ঐতিহ্যবাহী এই সংস্কৃতিকে নতুন প্রজন্ম ও বৃহত্তর জনগোষ্ঠির নিকট তুলে ধরা, যাতে তাদের নতুন প্রজন্ম এই সংস্কৃতি চর্চা ও সংরক্ষণ করতে পারে ।

এবারের দিনব্যাপী উৎসবে সকাল ১০ টায় থক্কা অনুষ্ঠানের মধ্য দিয়ে ওয়ানগালার শুভ সুচনা করা হয়। এরপর সা-সাৎ সওয়া, আলোচনা সভা এবং নিজস্ব কৃষ্টি-কালচারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় ওয়ানগালার বিভিন্ন আচার অনুষ্ঠান প্রদর্শন করা হয়। মরিয়মনগর থেকে আগত সাংস্কৃতিক দলের মনোজ্ঞ পরিবেশনা, নকসী গ্রামের দলীয় পরিবেশনা এবং ছোট গাজনী গ্রামের আজিয়া, রেরে, সেরেনজিং পরিবেশনা উপস্থিত দর্শকদের মাতিয়ে রাখে ।

 


ঢাকা, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।