উচ্চশিক্ষার মানোন্নয়নে প্রকল্প হাতে নিচ্ছে বিশ্ব ব্যাংক


Published: 2018-09-22 18:36:14 BdST, Updated: 2018-10-19 05:04:04 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশে নারী শিক্ষার উৎকর্ষ সাধন, দক্ষ গ্রাজুয়েট তৈরি এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠা সুনিশ্চিত করতে প্রকল্প হাতে নিয়েছেন বিশ্ব ব্যাংক। দ্বিতীয় প্রজন্মের ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্প হাতে নিয়েছে।

প্রস্তাবিত প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে আঞ্চলিক নেটওয়ার্ক স্থাপন, গ্রাজুয়েটদের চাকরির বাজারে প্রবেশের ক্ষেত্রে টিচিং-লার্নিং, গবেষণা এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনার মানোন্নয়ন করা।

শনিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রস্তাবিত ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ এর বিভিন্ন বিষয় স্টেকহোল্ডারদের মতামত গ্রহণের জন্য ইউজিসি অডিটরিয়ামে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান দিনব্যাপী এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) প্রায় সমাপ্ত। এর সফল বাস্তবায়ন ও হিট প্রকল্পের বিভিন্ন বিষয় তুলে ধরতে এ কর্মশালার আয়োজন করা হয়।

তিনি বলেন প্রস্তাবিত হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন প্রকল্পটি আঞ্চলিক নেটওয়ার্ক এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে গ্রাজুয়েটদের চাকরির বাজারে প্রবেশে দক্ষ করে তুলবে। উচ্চশিক্ষা স্তরে প্রায় ৩৮ লক্ষ শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকরা প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পাঁচ বছর মেয়াদি প্রস্তাবিত হিট প্রকল্পের ডিজাইন ২০১৯ সালের জুন মাসের মধ্যে চূড়ান্ত হবে বলে আশা করা যাচ্ছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো: আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউজিসি সচিব ড. মো: খালেদ, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো: মোখলেছুর রহমান, বিশ্ব ব্যাংকের লিড ইকোনোমিস্ট ড. ভেঙ্কাটেশ সুন্দরারামান।

এছাড়া কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, বিশ্ব ব্যাংকের সিনিয়র এডুকেশন ইকোনোমিস্ট শিরো নাকাতা, বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসিবৃন্দ, শিক্ষাবিদ, বিভিন্ন মন্ত্রণালয় ও ইউজিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ড. মোখলেছুর রহমান বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও উৎকর্ষ সাধনে বিশ্ব ব্যাংকর সহায়তা আগামীতেও অব্যাহত থাকবে। বাস্তবায়নাধীন উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)-এ ইউনিভার্সিটি-ইন্ডাস্টি কোলাবরেশনের মাধ্যমে বেশ কিছু গবেষণার বিষয়ে প্যাটেন্ট এর জন্য আবেদন করা হয়েছে। প্রস্তাবিত হিট প্রকল্পটি বাংলাদেশের উচ্চশিক্ষার রূপান্তরকরণের গতি তরান্বিত করবে বলে তিনি মনে করেন।

তিনি বলেন, বাংলাদেশে উচ্চশিক্ষার গতিকে বেগবান করার লক্ষ্যে বিশ্ব ব্যাংক সহায়তা অব্যহত রাখবে। গুণগতমানের টিচিং-লার্নিং এর পরিবেশ তৈরিতে কাজ করবো। এছাড়া, শিক্ষার্থীরা চাকরির বাজারে নিজেদেরকে দক্ষ করে গড়ে তুলতে পারে সেলক্ষ্যে বিশ্ব ব্যাংক কাজ করবে। এছাড়া, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-কে সেন্টার অব এক্সিলেন্স করার জন্য বিশ্ববিদ্যালয় ও কলেজসমূহে নারী শিক্ষার্থীদের জন্য একটি নেটওয়ার্ক প্রতিষ্ঠায় সহায়তা করা হবে।

উল্লেখ্য, ২০০৯ সালে হেকেপ প্রকল্পের কাজ শুরু হয় এবং ২০১৮ সালের ডিসেম্বরে এ প্রকল্পের কাজ শেষ হবে।

 


ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।