বেতনের দাবিতে সড়ক অবরোধ


Published: 2018-09-22 10:24:14 BdST, Updated: 2018-12-13 20:14:03 BdST

নারায়ণগঞ্জ লাইভ: বকেয়া বেতনের দাবিত সড়ক অবরোধ করেছে আদমজী ইপিজেডের রফতানিমুখী একটি পোশাক কারখানার শ্রমিকরা। বকেয়া বেতনের দাবি ও কারখানা বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন তারা।

জানা গেছে, শনিবার সকাল ৯টা থেকে দুপুর পর্যন্ত ইপিজেড এলাকার প্রধান গেইটের সামনে সোয়াদ ফ্যাশনের শ্রমিকরা নারায়ণঞ্জ-আদমজী ইপিজেড-ডেমরা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক নজরুল ইসলাম বলেন, কারখানাটি অন্য মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে। শ্রমিকরা চলতি মাসের বেতনের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করছেন। শ্রমিকদের পাওনার বিষয়ে শ্রমিক ও মালিকপক্ষের সঙ্গে আলোচনা চলছে।

বকেয়া বেতন, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করায় এবং শ্রমিকদের না জানিয়ে কারখানা বন্ধের নোটিশ দেওয়ায় বিক্ষুব্ধ হয়ে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন। এতে এ সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ এসেও কোনো শ্রমিকদের সড়ক থেকে সরাতে পারেনি।

বিক্ষোভকারী পোশাক শ্রমিকরা অভিযোগ করে জানান, সোয়াদ ফ্যাশনে সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করছে। পাঁচ থেকে ছয়মাস ধরে ঠিকমতো বেতন পরিশোধ করছে না কারাখানা কর্তৃপক্ষ। সেসঙ্গে বোনাস, ছুটি ও রিজার্ভ ফান্ডের টাকাও দেওয়া হয়নি। এ অবস্থায় এসব বাসা ভাড়াসহ সংসার চালানো নিয়ে শঙ্কা প্রকাশ করছেন শ্রমিকরা ।

সোয়াদ ফ্যাশনের কর্মরত আরিফ হোসেন বলেন, কর্তৃপক্ষ আমাদেরকে না জানিয়ে হঠাৎ কারখানা বন্ধ করে দেয়। শুনতে পেরেছি মালিক অন্যত্র কারাখানা বিক্রি করে দিয়েছে। একইসঙ্গে বিগত ৪ বছরের ছুটি, ফান্ড ও রিজার্ভের টাকাও আমাদেরকে পরিশোধ করা হয়নি।

মোসাম্মৎ বেগম নামের কারখানার এক শ্রমিক জানান, আমাদের সম্পূর্ণ পাওনা পরিশোধ না করে কেন কর্তৃপক্ষ হঠাৎ কাউকে কিছু না জানিয়ে কারাখানা বন্ধ করে দিলো? আমরা ঘর ভাড়া দেবো কোথা থেকে আর খাবার জোগাবো কোথা থেকে? এছাড়া আমরা এই মুহুর্তে কোথায় চাকরি পাবো? আমরা আমাদের পরিবার নিয়ে খুবই হতাশায় আছি। আমরা আমাদের সব পাওনা চাই। আমাদের ৪ মাস ১৩ দিনের সম্পূর্ণ বেতন দিতে হবে। এজন্য আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

 

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।