বাংলাদেশ-ভারত পাইপলাইন নির্মাণের উদ্বোধন


Published: 2018-09-18 15:43:48 BdST, Updated: 2018-10-16 01:53:32 BdST

লাইভ প্রতিবেদক: ‘বাংলাদেশ-ভারত পাইপলাইনের’ নির্মাণ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের সঙ্গে ১৩০ কিলোমিটার ডিজেল পাইপ লাইন ও ঢাকা টঙ্গী জয়দেবপুর রেল লাইন নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

মঙ্গলবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

আসাম রাজ্যের শিলিগুড়ি থেকে ভারতের ৫ কিলোমিটারসহ বাংলাদেশ অংশে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত মোট ১৩০ কিলোমিটার ডিজেল পাইপ লাইন ২০১৯ সাল নাগাদ নির্মাণ হলে প্রথম বছরে আড়াই ও পরবর্তীতে ৪ লাখ মেট্রিক টন ডিজেল সরবরাহ করা যাবে। অন্যদিকে, টঙ্গী জয়দেবপুরের ৯৬ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল রেল লিংক ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট, উত্তরবঙ্গ ও পদ্মা সেতু হয়ে দক্ষিণাঞ্চলের রেল চলাচলকে আরো গতি দেবে।

উদ্বোধনকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিবেশীর সম্পর্ক পারিবারিক পর্যায়ে উন্নীত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। প্রতিবেশীর সম্পর্ক কতটা গভীর হতে পারে বিশ্ববাসীর জন্য সে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত-বাংলাদেশ। এসময় বাংলাদেশের উন্নয়নে ভারতের নিরবিচ্ছিন্ন সহযোগিতা প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

ঢাকা, ১৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।