"বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়গুলো গড়ে তুলতে হবে"


Published: 2018-09-12 20:15:39 BdST, Updated: 2018-09-20 15:32:21 BdST

লাইভ প্রতিবেদক: পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের একটি অভিন্ন নীতিমালা প্রণয়ন করা হবে। এজন্য সবার মতামত নেয়া হয়েছে। এর ভিত্তিতে চুড়ান্ত নীতিমালা প্রণীত হবে। পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ পদোন্নতি বা পদোন্নয়নের অভিন্ন নীতিমালা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

বুধবার বাংলাদেশ বিশ্ববিদ্যারয় মঞ্জুরী কমিশনের আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, দেশের সব বিশ্ববিদ্যালয়ে একই নিয়মে নিয়োগ ও পদোন্নতি হবে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়গুলো গড়ে তুলতে হবে। প্রচলিত ধারা থেকে বিশ্ববিদ্যালয়গুলোকে আস্তে আস্তে বের করে আনতে হবে।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, অভিন্ন শিক্ষক নিয়োগ, পদোন্নতি/পদোন্নয়ন নীতিমালা চুড়ান্ত করা হবে। আলোচনার মাধ্যমে সকলের মতামত যাচাই ও তুলনা করা সম্ভব হয়েছে। উপাচার্যরা অভিজ্ঞতার আলোকে মতামত দিয়েছেন। এর ভিত্তিতে এ বিষয়ে গঠিত কমিটি নীতিমালা চুড়ান্ত করবে। এ নীতিমালা বাস্তবায়িত হলে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আরো বৃদ্ধি পাবে এবং যোগ্যতম প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরীর সভাপতিত্বে অুনষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান তার বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ পদোন্নতি বা পদোন্নয়নের অভিন্ন নীতিমালাটি পরিমার্জনের জন্য অনেকেই প্রস্তাব দিয়েছেন। নীতিমালাটি পরিমার্জিত হলে প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, বিশ্বায়নের যুগে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোর সাথে মঞ্জুরী কমিশন এখন আরও সম্পৃক্ত। বাংলাদেশের উচ্চ শিক্ষা বিশ্বমানে পৌঁছে দিতে চাই। তাই বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণায় বরাদ্দ দেওয়া হচ্ছে।

এছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এ এস এম মাকসুদ কামাল এবং ইউজিসির সদস্য ড. মো. আখতার হোসেন বক্তব্য দেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিগণ আলোচনায় অংশগ্রহণ করেন। ভিসিগণ অভিন্ন নীতিমালার বিষয়ে বিভিন্ন মতামত তুলে ধরেন।

 


ঢাকা, ১২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।