সমকাল সম্পাদকের মৃত্যুতে বিশ্ববিদ্যালয় গুলোতে শোক


Published: 2018-08-14 18:50:08 BdST, Updated: 2018-09-23 19:01:28 BdST

লাইভ প্রতিবেদক: দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক প্রথিতযশা সাংবাদিক গোলাম সারওয়ার এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে বিভিন্ন সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিগণ সহ, প্রেসক্লাবের সাংবাদিকেরা।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ এক বিবৃতিতে জানান, ‘গোলাম সারওয়ার একুশে পদকে ভূষিত একজন বিশিষ্ট সাংবাদিক। সংবাদ মাধ্যমের ক্ষেত্রে তিনি এক পুরোধা ব্যক্তিত্ব, এই মাধ্যমটির ক্ষেত্রে তিনি যুগান্তকারী পদক্ষেপ গ্রহণকারী অন্যতম একজন ব্যক্তি।

তিনি তাঁর কর্মজীবনে দেশের বেশ কয়েকটি প্রথমসারির সংবাদ মাধ্যম গুলোতে যে অবদান রেখেছেন তা চিরস্মরণীয়। তাঁর মৃত্যুতে জাতি এমন এক গুণীব্যক্তিত্ব হারিয়েছে যা অপূরণীয়’। ভিসি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ এক শোকবার্তায় বলেন, ‘তাঁর মৃত্যুতে জাতি এক কৃতিসন্তানকে হারালো..মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ এবং পরবর্তীতে মুক্তিযুদ্ধের আদর্শ লালন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে, ক্ষুধা দারিদ্রমুক্ত অসাম্প্রদায়িক জাতি প্রতিষ্ঠার সংগ্রামে নিয়মিত কলম যুদ্ধে নিয়োজিত ছিলেন। জাতি তাঁর অবদান চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে’। ভিসি তার শোক বার্তায় এ প্রথিতযশা সাংবাদিকের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান সাংবাদিক এবং দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার-এর মৃত্যুতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় ইউজিসি চেয়ারম্যান বলেন, তাঁর মৃত্যু সাংবাদিকতা জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও সাহিত্যে তাঁর অবদান বাংলাদেশের জনগণ চিরকাল মনে রাখবে। তিনি মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে এবং সাংবাদিক সমাজের সকল ন্যায্য দাবী ও অধিকার আদায়ে সোচ্চার ছিলেন।

গোলাম সারওয়ার দেশের সকল প্রগতিশীল আন্দলোনের সাথে জড়িত ছিলেন। প্রফেসর মান্নান তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

মঙ্গলবার সকালে বিবৃতিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের পক্ষ থেকে শোক প্রকাশ করেন তারা। এছাড়া শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

বাংলাদেশর স্বনামধন্য সাংবাদিক, কলাম লেখক ও দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ভিসি ড. কামাল উদ্দিন আহাম্মদ।

মঙ্গলবার ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ স্বাক্ষরিত এক শোক বার্তায় তিনি বলেন, “গোলাম সারওয়ারের মৃত্যুতে দেশ একজন প্রতিভাবান, প্রথিতযশা ও আত্মনিবেদিত সাংবাদিক হারালো, যিনি দেশ সেবা ও সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন।

তাঁর মৃত্যুতে সমগ্র জাতির সাথে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থী গভীর শোক প্রকাশ করছে এবং মরহুমের শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছে। ভিসি মহান আল্লাহর কাছে তাঁর বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করেন।”

বিবৃতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের সভাপতি রবিউল ইসলাম তুষার ও সাধারণ সম্পাদক মানিক রাইহান বাপ্পী জানান, ‘দেশের সাংবাদিকতা জগতের প্রতিথযশা এই প্রবীণ সাংবদিকের পরলোকগমনে একটি নক্ষত্র হারালাম আমরা। বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পথকে এগিয়ে নিতে তার অবদান এই প্রজন্মের সাংবাদিকদের জন্য অনুকরণীয় এবং অনুসরণীয় হয়ে থাকবে। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।’

অপরদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির পক্ষ থেকে এক শোক বার্তায় জানানো হয় একুশে পদক প্রাপ্ত প্রখ্যাত সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তারা। জাককানইবিসাসের সভাপতি মেহেদী জামান লিজন ও সাধারণ সম্পাদক ওয়াহিদুল ইসলামের স্বাক্ষরিত এক বার্তায় এ শোক প্রকাশ করা হয়।

শোক বার্তায় জানা যায়, গোলাম সারওয়ার সাংবাদিক জগতের উজ্জ্বল নক্ষত্র। তাঁর মৃত্যুতে সাংবাদিক জগতে অপূরণীয় ক্ষতি হয়েছে। দেশ একজন মহান সাংবাদিককে হারিয়েছে। তার লেখনি ছিল ক্ষুরধার সত্য, ন্যায় ও প্রগতিশীলতার পক্ষে। তার শূণ্যতা সহজে পূরণ হবার নয়। তাঁর মৃত্যুতে আমরা গভীর শোক প্রকাশ করছি এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

খ্যাতিমান সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)

মঙ্গলবার গবিসাসের সভাপতি মো: রিফাত মেহেদী ও সাধারণ সম্পাদক মুন্নি আক্তার স্বাক্ষরিত এক বার্তায় এ শোক প্রকাশ করা হয়। শোক বার্তায় তারা উল্লেখ করেন, গোলাম সারওয়ারের মৃত্যুতে জাতি একজন দেশবরেণ্য সাংবাদিককে হারালো।

তার মৃত্যুতে জাতির যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা পূরণ হবার নয়। তাঁর মৃত্যুতে আমরা গভীর শোক প্রকাশ করছি এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। সেই সাথে তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।

উল্লেখ্য, গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল তৎকালীন পূর্ব পাকিস্তানের বরিশাল জেলার বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন । তাঁর সাংবাদিকতার জীবন শুরু হয় ১৯৬৩ সালে দৈনিক পয়গম দিয়ে। এরপর তিনি যুক্ত ছিলেন দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক যুগান্তর, দৈনিক সমকাল এর মত শীর্ষস্থানীয় দৈনিকে।

এছাড়া তিনি জাতীয় সম্পাদক পরিষদের সভাপতির দ্বায়িত্ব পালন করেন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ২০১৪ সালে বাংলাদেশ সরকার দেশের সাংবাদিকতায় অবদানের জন্য তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে।

এছাড়া তিনি ২০১৬ সালে কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা এবং ২০১৭ সালে আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা অর্জন করেন। গত ১৩ ই আগস্ট সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

 

 


ঢাকা, ১৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।