এমপিওভুক্তির বিজ্ঞপ্তি আগামী সোমবার


Published: 2018-07-12 20:47:23 BdST, Updated: 2018-07-16 10:44:21 BdST

লাইভ প্রতিবেদক: নন-এমপওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তিকরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে আগামী সোমবার। এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের রাস্তায় আন্দোলন করেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিকরণের (মানথলি প্যামেন্ট অর্ডারের আওতায়) জন্য অনলাইনে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে আগামী সোমবার। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে এমপিও কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়।

এমপিওভুক্তি সংক্রান্ত কমিটির প্রধান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ ক্যাম্পাসলাইভকে জানান, আগামী সপ্তাহে এমপিওভুক্তির আবেদন কার্যক্রম শুরু হবে। এ সংক্রান্ত সফটওয়্যার তৈরি হয়েছে। আগামী সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয় জানতে চাওয়া হলে অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ ক্যাম্পাসলাইভকে জানান, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান কীভাবে এমপিওভুক্তির আবেদন করবে তার দিকনির্দেশনা বিজ্ঞপ্তিতে দেয়া থাকবে। আবেদনপত্রের সঙ্গে কী কী ডকুমেন্টস (প্রমাণপত্র) দিতে হবে তা উল্লেখ থাকবে। আবেদনের জন্য ২০ দিন সময় দেয়া হবে।

জানা গেছে, সারাদেশে নন-এমপিওভুক্ত ৫ হাজার ২১৭টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। প্রথম পর্যায়ে মাত্র এক হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে। তার মধ্যে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল পর্যায়ে ৪০০টি, স্কুল অ্যান্ড কলেজ ১০, কলেজ ৭৫, ভোকেশনাল স্কুল ও কলেজ ৩০০, মাদরাসা ১০০ ও বিজনেস ম্যানেজম্যান্ট কলেজ ১১৫টি আছে।

আবেদনের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক মো. ফসিউল্লাহ ক্যাম্পাসলাইভকে জানান, এমপিওভুক্তির আবেদন গ্রহণে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। বর্তমানে তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

এই বিষয়ে তিনি আরো জানান, এমপিও নীতিমালায় উল্লিখিত চার শর্তের আলোকে বিভিন্ন কলাম তৈরি করা হয়েছে। তাতে প্রতিষ্ঠানের বয়স, শিক্ষার্থী সংখ্যা, পাসের হার, প্রাপ্যতাসহ নানা তথ্য নেয়া হবে। প্রতিষ্ঠানের প্রাথমিক পরিচিতি, ইআইআইএন (পরিচিতি) নম্বর, প্রথম স্বীকৃতির তারিখ, স্বীকৃতি নবায়নের তারিখ ও বোর্ডের চিঠি স্ক্যান করে দেয়ার কলাম থাকবে।’

 

ঢাকা, ১২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।