শিক্ষকরা পানি পান করলেন, স্থগিত করলেন আন্দোলন


Published: 2018-07-11 18:05:39 BdST, Updated: 2018-11-14 04:53:26 BdST

লাইভ প্রতিবেদক: অবশেষে অনশন ভাঙলেন। পানি পান করলেন শিক্ষকরা। মান ভেঙেছে। তবে দাবী কতটুকু পুরন হয় এখন সেটাই দেখার বিষয়। নন-এমপিওভুক্ত শিক্ষকরা দীর্ঘদিন মাঠে ঘাটে রাস্তায় বসে, শুয়ে ও ঘুমিয়ে সময় কাটালেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে টানা এক মাস আন্দোলন চালানোর পর সরকারের গোপন ইশারায় তারা তা স্থগিতের ঘোষণা দিয়েছেন।

দীর্ঘ ক্ষোভ, মান , অভিমান আর নানান সমস্যা ও কস্টের পর বুধবার বিকেল সোয়া ৩টায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী পানি পান করিয়ে শিক্ষকদের অনশন ভাঙান। তারা শিক্ষকদের আশ্বস্ত করেন। তারা সরকারের গোপন ইচ্ছার কথা জানান দেন।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান আবেগ তাড়িত হয়ে শিক্ষকদের বলেন, ‘আপনারা দীর্ঘদিন ধরে খোলা আকাশের নিচে না খেয়ে আন্দোলন করে যাচ্ছেন। এটি জাতির জন্য কষ্টদায়ক বিষয়। আপনাদের এ কষ্টে সমগ্র জাতি আজ উদ্বিগ্ন।’ আমারা নিজেরাও আপনাদের সাথে একমত। সরকার আপনাদের বিষয়ে ভাবছে। আপনাদের ব্যথায় ব্যাথিত।

আনিসুজ্জামান আও বলেন, আপনারা যে দাবী নিয়ে কস্ট করছেন ‘আপনাদের দাবির যৌক্তিকতা আছে। প্রধানমন্ত্রী সংসদে আপনাদের বিষয়টি নিয়ে বক্তব্য দিয়েছেন। আমরা আশা করছি বিষয়টি দ্রুত সমাধান হবে। আপনাদের আন্দোলনের কারণে জাতির যাতে কোনো ক্ষতি না হয় সে বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।’ তিনি শিক্ষক নেতাদের সঙ্গে বেশ কিছুক্ষণ সময় কাটান।

তিনি সব বিষয়ে দু:খ প্রকাশ করে বলেন,‘আপনাদের সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয় একটি উপায় বের করবে। এত করে দ্রুত এমপিওভুক্তিকরণ করা সম্ভব হবে। আপনারা শিক্ষার্থীদের কথা ভাবুন, দেশের মানুষের কথা ভাবুন। আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ করছি।’ আপনারা ক্লাসে না গেলে আগামী প্রজন্ম চরম ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী শিক্ষকদের উদ্দেশ্যে দীপ্ত কন্ঠে বলেন, ‘আপনারা জনগনের কথা ভাবেন। আপনাদের যৌক্তিক দাবি ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে। আপনারা শিক্ষার্থীদের কথা ও সাধারণ মানুষের কথা চিন্তা করে অনশন ভেঙে পাঠদানে মনোযোগ দিন। দ্রুত আপনাদের দাবি বাস্তবায়ন হবে।’ আপনারা রাস্তায় থাকলে জাতি ক্ষতিগ্রস্ত হবে। রাশেদা কে চৌধুরী পরে এক মহিলা শিক্ষককে পানি পান করিয়ে অনশন ভাঙান। বলেন, বোন ক্লাসে ফিরে যান। আপনাদের সঙ্গে আমরা আছি।

অনশন ভাঙ্গাচ্ছেন শিক্ষকদের

 

দুই সেলিব্রেটির সামনে নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় দারাজ কন্ঠে বলেন, ‘সরকারের ওপর আস্থা রেখে আমরা অনশন ভেঙে ক্লাসে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। তিনি আমাদের দাবি আদায়ের বিষয়ে আশ্বস্ত করেছেন।’ আমরা বলেছি এই জাতি গোটা জাতির। এই দাবী শিক্ষক সমাজের।

বিনয় ভূষণ রায় বলেন, আমরা সরকারের সুদৃস্টি চাই। ‘সরকারি নির্দেশনায় আনিসুজ্জামান স্যার ও রাশেদা কে চৌধুরী ম্যাডাম শিক্ষকদের মাঝে এসে পানি পান করিয়ে অনশন ভাঙিয়েছেন। সবার ওপর আস্থা রেখে আমরা আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।’ বৃহস্পতিবার থেকে আবারও সব শিক্ষক পাঠদানে মনোনিবেশ করবেন। ক্লাসে- যোগ দান করবেন।
তবে অনেকেই নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আমাদের দাবী যেন কোটা সংস্কার আন্দোলনের মত না হয়। আমরা কোন সংঘাত বা সংঘর্ষ চাই না।


ঢাকা, ১১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।