"নীতিমালার ভিত্তিতে সব প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে"


Published: 2018-07-06 15:11:28 BdST, Updated: 2018-09-22 12:09:34 BdST

লাইভ প্রতিবেদক: বর্তমান সরকার সারা দেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি আরো বলেন, অবশিষ্ট ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করা হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়। জাতীয় সংসদে স্কুল-কলেজ এমপিওভুক্তকরণ প্রসঙ্গে একাধিক সংসদ সদস্য প্রশ্নের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী জানান, মেধাবীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করার জন্য দেশে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে বিশেষ নজর দেওয়া হয়েছে। ইতিমধ্যে গাজীপুরে ’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ’ নামে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে আইন মহান জাতীয় সংসদে পাস হয়েছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা বর্তমানে শতকরা ১০০ ভাগ বেতন পাচ্ছেন। বেসরকারি কলেজ ও স্কুলের শিক্ষকদের ন্যায় মাদ্রাসা শিক্ষকদের বেতন স্কেল ও মর্যাদা সমতাকরণ করা হয়েছে।

সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ২০টি করে মাধ্যমিক বিদ্যালয় ভবনের সম্প্রসারণের লক্ষ্যে ১০ হাজার ৬৯৪ কোটি ব্যয়ে প্রকল্পভুক্ত ৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ করা হবে। এ লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ হতে প্রশাসনিক অনুমোদন জারি করা হয়েছে।

 

ঢাকা, ০৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।