রাজশাহীতে আদিবাসীদের মানববন্ধন


Published: 2018-06-08 22:10:55 BdST, Updated: 2018-08-15 23:10:31 BdST

রাজশাহী লাইভ: রাজশাহীর সাহেববাজারের জিরোপয়েন্টে হিউম্যান রাইট্স ডিফেন্ডার্সের উদোগে আদিবাসীদের জন্য জাতীয় বাজেটে বরাদ্দের দাবীতে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন হিউম্যান রাইট্স ডিফেন্ডার্স ফোরাম, রাজশাহীর সদস্য এবং আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন কুমার মুন্ডা।

মানববন্ধনে বক্তরা বলেন, পিছিয়ে পড়া আদিবাসী জনগোষ্ঠীকে উন্নয়নের স্রোত ধারায় আনতে হলে জাতীয় বাজেটে বরাদ্দের বিকল্প নাই। সমতলে প্রায় ২০ লক্ষের অধিক আদিবাসী জনগোষ্ঠী বসবাস করে। আদিবাসীরা নানা ভাবে উন্নয়ন বৈষম্যের স্বীকার। আদিবাসীদের জন্য বিশেষ করে শিক্ষা খাতে, সাংস্কৃতিক ক্ষেত্রে, কর্মসংস্থানের ক্ষেত্রে, সামাজিক উন্নয়ন খাতে বরাদ্দ দেওয়ার দাবী জানান।

বক্তরা আরো বলেন উন্নয়নের প্রথম থেকেই সমতলের আদিবাসীরা পিছিয়ে পড়ে আছে। তাই আদিবাসীদের উন্নয়নে অধিকতর বাজেটে বরাদ্দের দাবী জানান। মানব বন্ধনে বক্তব্য রাখেন, সুভাষ চন্দ্র হেমব্রম-দপ্তর সম্পাদক, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি, সাবিত্রী হেমব্রম-এইচ আর ডি রাজশাহী, পলাশ পাহান এইচ আর ডি রাজশাহী, আন্দ্রিয়াস বিশ্বাস-ফেলো-আই ই ডি রাজশাহী।

মানব বন্ধনে সংহতি বক্তব্য রাখেন প্রশান্ত কুমার সাহা- বিশিষ্ট কলামিষ্ট কল্পনা রায়- সভাপতি বাংলাদেশ মহিলা পরিষদ, রাজশাহী, জুলফিকার আহম্মেদ গোলাপ, জন উদ্যোগ, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলার সভাপতি- রঘুনাথ রবিদাস প্রমুখ।

 

 

ঢাকা, ০৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।