"প্রশ্নপত্র পদ্ধতিতে পরিবর্তন হচ্ছে না"


Published: 2018-02-23 17:43:37 BdST, Updated: 2018-10-20 10:56:39 BdST

লাইভ প্রতিবেদক: প্রশ্নপত্র পদ্ধতিতে পরিবর্তন হচ্ছে না। এটি একটি প্রক্রিয়া যা ধীরে ধীরে করতে হবে। রাতারাতি পরিবর্তনের কোন পরিকল্পনা নেই। এমনটি জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, প্রশ্নফাঁস রোধে প্রশ্নপত্র পদ্ধতিতে সহসাই কোনো বড় পরিবর্তন হচ্ছে না।

শুক্রবার রাজধানীর তেজগাঁওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে আয়োজিত নবম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ‘বির্তক বিকাশ’র চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আগামীতে প্রশ্ন ফাঁস রোধে নতুন প্রশ্ন পদ্ধতির ব্যাপারে অতি অল্প সময়ে আমরা বড় কোনো পরিবর্তনে যাবো না। কিছু ব্যবস্থা নেবো যা আগে কখনো নেয়া হয়নি।

তবে এবার যে ব্যবস্থাগুলো নেবো তা হয়তো অনেক বেশী কার্যকর হবে যদি আমরা সকলের সহযোগিতা পাই। এবং পরের পরীক্ষাগুলোতে যে আমরা বড় পরিবর্তন আনবো তাতে কোনো সন্দেহ নাই।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। এতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন , ব্রাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মদ মুসাসহ আরও অনেকে।

বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনালে বিজয়ী হয় বরিশালের রাশেদ খান মেনন স্কুল এন্ড কলেজ এবং শ্রেষ্ঠ বক্তা হয় রানার আপ দল সুনামগঞ্জের ইসহাকপুর পাবলিক হাই স্কুল এর শরিফা জাহান।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরো বলেন, নতুন প্রজন্মকে আধুনিক উন্নত বাংলাদশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে প্রয়োজন বর্তমান যুগের সাথে সংগতিপূর্ণ বিশ্বমানের শিক্ষা, জ্ঞান, প্রযুক্তিগত দক্ষতা।

নুরুল ইসলাম নাহিদ এমপি বলেন, বর্তমান সরকারের শিক্ষা ব্যবস্থার মূলনীতি হলো নতুন প্রজন্মকে সততা ও ন্যায়পরায়ণতার মাধ্যমে যুগের সাথে সামঞ্জস্যপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলা। এর বাইরে যাওয়ার কোন সুযোগ নেই।

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।