শাহজালাল বিমান বন্দরে মশার কাণ্ড!


Published: 2018-02-23 16:36:50 BdST, Updated: 2018-06-19 09:04:57 BdST

লাইভ প্রতিবেদক: এবার মশা এক কাণ্ড ঘটিয়েছে। আটকে দিয়েছে বিমান। বিষয়টি নিয়ে দুনিয়াজুড়ে পর্যটকসহ অনেকেই মাতামাতি শুরু করেছেন। বলেছেন এটি বাংলাদেশেই সম্ভব। চলছে সমালোচনার ঝড়।

পাখির আঘাতের কারণে বিমান আটকে যাওয়ার ঘটনা অনেক দেশেই ঘটে। কিন্তু ব্যতিক্রম ঘটেছে এদেশে। সামান্য মশার কারণে ফ্লাইট বিলম্ব- বিশ্বে হয়তো প্রথম ঘটনা এটিই। আর্শ্চয্য হলেও ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বৃহস্পতিবার রাতে এমন ঘটনাই ঘটেছে। মালয়েশিয়ান এয়ারলাইন্সের যাত্রীরা এর জলন্ত সাক্ষী।

বৃহস্পতিবার মধ্যরাতে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে অসংখ্য মশা ঢুকে পড়ায় যাত্রীরা চেঁচামেচি ও হট্টগোল শুরু করেন। মশার উৎপাতে রাত দেড়টায় চলন্ত ফ্লাইটটিকে রানওয়ের মুখে থামিয়ে দিতে বাধ্য হন পাইলট। পরে বিমানবন্দর কর্তৃপক্ষের সহায়তায় প্রায় এক ঘণ্টা চলে মশক নিধন অভিযান।


এ সময় যাত্রীদের সবাইকে বিমান থেকে নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ করেছেন ফ্লাইটের যাত্রী আহমদ ও আবদুল্লাহ। আহমদ জানান, শাহজালালের রানওয়ে থেকে উড্ডয়নের ঠিক পূর্ব মুহূর্তে এই ঘটনা ঘটে।

বিমানের ভেতরে অসংখ্য মশা ঢুকে পড়ায় যাত্রীরা চেঁচামেচি ও হট্টগোল শুরু করেন। এক ঘণ্টার মধ্যে বিমানের ভেতর ও রানওয়েতে মশা তাড়ানোর ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ। পরে রাত আড়াইটায় ফ্লাইটটি আকাশে ওড়ে।

বিমানবন্দরের একটি সূত্রে জানা গেছে, মশার উৎপাতের কারণে ফ্লাইট আটকে যাওয়ার ঘটনা বিশ্বে এটিই হয়তো প্রথম। তবে শাহজালালে মশার উৎপাত নতুন নয়। ফ্লাইটে ওঠার পর যাত্রীরা মশার কামড়ে বিরক্তি প্রকাশ করেন প্রায়ই।

বিদেশিরাও বিরক্তি প্রকাশ করেন। বিমানবন্দরের ভেতরে-বাইরে তো কথাই নেই। লাগেজ বেল্টে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকার ভোগান্তির সাথে যোগ হয়েছে মশার কামড়।

বিমানবন্দরের দুরাবস্থার কথা স্বীকার করে আক্ষেপের সঙ্গে সিভিল এভিয়েশনের এক কর্মকর্তা বলেন, এমন ঘটনায় দেশের মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে। কিন্তু চেষ্টা করেও মশার কাছে আমাদের হার মানতে হচ্ছে।

অন্য এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ক্যাম্পাসলাইভকে বলেন, বিভিন্ন ওষধ দেয়ার কথা থাকলেও সংশ্লিস্টরা তা দেন না। রাজনৈতিক তদবীর করেই এই কাণ্ড ঘটাচ্ছে দিরে পর দিন।


ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।