১২ হাজার ৫৮৮টি নতুন পদ সৃষ্টি হচ্ছে সরকারি কলেজে


Published: 2018-02-12 13:38:21 BdST, Updated: 2018-07-22 20:38:47 BdST

লাইভ প্রতিবেদক: বিসিএস-সাধারণ শিক্ষা ক্যাডারের নতুন ১২ হাজার ৫শ’ ৮৮টি পদ সৃষ্টি করা হচ্ছে সরকারি কলেজে। শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে এসব পদে অনুমোদন দিয়েছে। বর্তমানে দেশে সরকারি কলেজের সংখ্যা ৩শ’ ২৭। উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষাস্তরে এসব কলেজে লেখাপড়া করছে ১৫ লাখ শিক্ষার্থী।

সরকারি কলেজের মধ্যে ২৪টিতে উচ্চ মাধ্যমিক আর ৭৮টিতে ডিগ্রি স্তরের শিক্ষার্থী লেখাপড়া করছে। ১৪টি সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ ও তিনটি আলিয়া মাদ্রাসাতেও কর্মরত আছেন বিসিএস শিক্ষা ক্যাডারের শিক্ষকরা।

২০৮টি কলেজে আছে অনার্স ও মাস্টার্স। সরকারি কলেজে শিক্ষার্থী অনুপাতে শিক্ষকের স্বল্পতা রয়েছে এমন অভিযোগ দীর্ঘদিনের। সমস্যা দূর করতে উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বলছে, এরইমধ্যে প্রাথমিক পদ সৃষ্টির প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রয়োজনীয় এসব পদ সৃষ্টি হলে শিক্ষাচিত্রে অনেকটাই উন্নতি আশা করছে অধিদপ্তর। বর্তমানে স্নাতক সম্মান, স্নাতক পাস ও উচ্চমাধ্যমিক শ্রেণিতে লেখাপড়া করান বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ১৫ হাজার ৭৫ জন শিক্ষক।


ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।