নিজেকে গুটিয়ে নিয়েছেন তামিম


Published: 2019-05-11 15:03:06 BdST, Updated: 2019-08-18 19:47:23 BdST

স্পোর্টস লাইভ: ক্রিকেট জগতে তামিম ইকবাল ছিলেন আগ্রাসী, ইনিংসের শুরু থেকেই ডাউন দ্যা উইকেটে এসে বোলারের উপর চড়াও হওয়া ছিল নিয়মিত বিষয়। কখনো হয়েছেন সফল, কখনো ব্যর্থ। তবে ধারাবাহিক ছিলেননা কখনোই।

তামিম যেন আমূলেই বদলে ফেলেছেন নিজেকে। নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে হয়েছেন দারুণ ধারাবাহিক। বাঁহাতি এই ওপেনার বলছেন এ বদলে যাওয়াটা দলের প্রয়োজনেই, দল যেভাবে চাইবে সেভাবে খেলতেই প্রস্তুত তিনি।

পরিসংখ্যান হিসেবে দেখা গেছে, গত দুই বছরে অনেক তারকা ক্রিকেটারকে পেছনে ফেলেছেন তামিম। সবশেষ দুই বছরে ২৮ ইনিংসে ব্যাট করে ৭৭.৮০ স্ট্রাইক রেটে ৬৪.৫৪ গড়ে করেছেন ১৪২০ রান। তবে বদলে যাওয়া তামিমের দলে অবদান নয়, সমালোচকদের চোখ তামিমের স্ট্রাইক রেটেই যেন আটকে থাকে। প্রশ্ন তোলা হয় তার নিজেকে গুটিয়ে ফেলা স্ট্রাইক রেট আধুনিক ক্রিকেটের সাথে কতটা মানানসই?

যদিও তামিমের স্ট্রাইক রেট কখনোই খুব বেশি আকাশচুম্বি ছিলনা। তেড়েফুড়ে খেলতে গিয়ে কখনো হয়তো দুটো বাউন্ডারি মেরেছেন ঠিকই, পরের বলে আউট হয়ে দলকে ফেলেছেন বিপদেও। পরিসংখ্যান বলছে ক্যারিয়ারের প্রথম ৫০ ওয়ানডেতে তামিমের স্ট্রাইক রেট ছিল ৭০.০৮, প্রথম ১০০ ওয়ানডেতে স্ট্রাইক রেট ছিল ৭৯.৬৪, আর সব শেষ দুই বছরে ৭১ এর মত!

তবুও সমালোচকদের জবাবে তামিম বলছেন দল যেভাবে চাইবে সেভাবেই খেলবেন তিনি, এর বাইরে যাই ঘটুক তাতে বিচলিত নন একদমই। এ প্রসঙ্গে ড্যাশিং এই ওপেনার বলেন, ‘আমি কি আরও বেশি শট খেলতে পারি না? আমি কি আরও আগ্রাসী হতে পারি না? কিন্তু আমরা একটা দলের হয়ে খেলি। দলের চাইতে অন্যকিছু বেশি হতে পারেনা।’

‘আমি যদি ১৫০ স্ট্রাইক রেটে খেলি আর দল হারলো। তাতে লাভ কি? আমি ৬০ স্ট্রাইক রেটে খেলার পরও দল জিতলে তাতেই আমি খুশি। মূলত দল চায় আমি ৩৫-৪০ ওভার পর্যন্ত ক্রিজে থাকি। অন্যপাশে উইকেট পড়তে থাকলে চাওয়াটা আরও বেশি। আর আমাকে এসব মাথায় রেখেই খেলতে হয়।’

বদলে যাওয়া ধরণে নিজে রান পাওয়ার পাশাপাশি রাখছেন দলে গুরুত্বপূর্ণ ভূমিকা, এভাবেই রেখে যেতে চান নিয়মিত। তবে দল যেভাবে চাইবে সেভাবেও খেলতে আপত্তি নেই জানিয়েছে দেশের ক্রিকেটের অন্যতম সফল এই ব্যাটসম্যান, ‘দল যদি চায় আমি ১৫০ স্ট্রাইক রেটে খেলি আমি চেষ্টা করবো।


ঢাকা, ১১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।