বাকৃবিতে নিখোঁজ দুই শিক্ষার্থীর একজন জঙ্গি সন্দেহে গ্রেফতার!


Published: 2020-02-11 17:24:52 BdST, Updated: 2020-02-26 00:04:16 BdST

বাকৃবি লাইভঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দুই শিক্ষার্থী গত এক মাসের ব্যবধানে নিখোঁজ হয়েছিলেন। এদের মধ্যে ভেটেরিনারি অনুষদের ছাত্র শেখ ইফতেখারুল ইসলাম আরিফকে জঙ্গি সন্দেহে রাজধানী ঢাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

তবে নিখোঁজ অপর শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শেষ বর্ষের ছাত্র আহসান হাবীব হামজার কোন খোঁজ মেলেনি। তার ভাগ্যে কি ঘটেছে তাও কেউ বলতে পারছেন না। এনিয়ে অভিভাবকদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।

জানা যায়, গত রোববার রাজধানীর সবুজবাগ থানার বালুর মাঠ এলাকায় বিশেষ অভিযান চালিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল বিভাগ (সিটিটিসি) পাঁচ ব্যক্তিকে গ্রেপ্তার করে। তাদের বিরুদ্ধে জঙ্গি তৎপরতায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

তারা হলেন নিজাম উদ্দিন, রায়হান ভূঁইয়া, হানিফ উদ্দিন ওরফে সুমন, শেখ ইফতেখারুল ইসলাম ওরফে আরিফ ও মুফতি মুসলিম উদ্দিন ওরফে মুসলিম। এর মধ্যে শেখ ইফতেখারুল ইসলাম আরিফ বাকৃবির ছাত্র। তাদের কাছ থেকে তিনটি চাপাতি, তিনটি ব্যাগ ও চারটি স্মার্টফোন উদ্ধার করা হয়। সোমবার সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান ডিএমপির যুগ্ম কমিশনার (সিটিটিসি) মো. ইলিয়াস শরীফ।

এ বিষয়ে ইফতেখারুল ইসলাম আরিফের বড় ভাই সাফুল ইসলাম বলেন, অনলাইনের সংবাদ থেকে বিষয়টি জানলাম। আমার ভাই কোনো রাজনীতির সঙ্গে জড়িত ছিল না। সে জঙ্গিবাদে জড়িত সেটা আমরা বিশ্বাস করি না। তাকে ফাঁসানো হয়েছে বলেও উলে­খ করেন তিনি।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ইফতেখারুল ভেটেরিনারি অনুষদ থেকে সদ্য স্নাতক পাস করা শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুল হক হলের বি-ব্লকের ৪১৬ নং রুমে থাকতেন। হলের সিসিটিভি ক্যামেরায় ৯ জানুয়ারি ভোরে ব্যাগ নিয়ে হল থেকে বের হতে দেখা যায় তাকে। তিনি ওই দিন সকাল ৬টার দিকে ঢাকার উদ্দেশে রওনা হন।

এর পর থেকেই তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। পরে আর কোনো খোঁজ পাওয়া যায়নি। ইফতেখারুলের বাড়ি হবিগঞ্জের বানিয়াচং উপজেলায়। এ ছাড়া গত ৭ ফেব্র“য়ারি থেকে নিখোঁজ রয়েছেন আহসান হাবীব হামজা। তিনি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শহীদ নাজমুল আহসান হলে থাকতেন।

গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে হল থেকে বের হন তিনি। এর পর বাড়িতেও যাননি এবং হলেও ফিরে আসেননি। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ময়মনসিংহ কোতোয়ালি থানায় ৮ ফেব্র“য়ারি সাধারণ ডায়েরি করা হয়।

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।