নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের ভয়ংকর র‌্যাগিং, মানসিক বিপর্যস্ত ছাত্রী!


Published: 2020-02-10 11:22:06 BdST, Updated: 2020-02-26 01:06:47 BdST

ময়মনসিংহ লাইভ : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কয়েকজন ছাত্রীর ভয়ংকর র‌্যাগিংয়ের শিকার প্রথম বর্ষের এক ছাত্রী মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন। হাসপাতালে চিকিৎসা নিলেও স্বাভাবিক হতে পারছেন না তিনি। ঘটনাটি নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তোলপাড় শুরু হয়েছে। ওই ঘটনায় ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের ৩ ছাত্রীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তারা হলেন, বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের তোয়াবা নুশরাত মীম ও শায়রা তাসনিম আনিকা এবং চারুকলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মৌমিতা পারভিন।

জানা গেছে, গত ৬ ফেব্রুয়ারি র‌্যাগিংয়ের শিকার হয়ে প্রথম বর্ষের দুই শিক্ষার্থী ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। তাদের ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয়ে কয়েকজন ছাত্রী মাত্রাতিরিক্ত নির্যাতন করে। একপর্যায়ে প্রথম বর্ষের ছাত্রী লিয়োনা অজ্ঞান হয়ে পড়েন। ওই ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নিষিদ্ধকরণ, নবীন শিক্ষার্থীদের সঙ্গে র‌্যাগিংয়ের নামে মানসিক ও শারীরিক নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রোববার বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্য চত্বরে সাধারণ শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান ব্যানারে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

গত ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাতে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের চেকপোস্টের পাশে একটি ছাত্রীবাসে থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ও পটুয়াখালীর মুক্তিযোদ্ধা মরহুম ফজলুর রহমানের মেয়ে ফারহানা রহমান লিয়োনাকে ম্যানার শেখানোর নামে মাত্রাতিরিক্ত র‌্যাগিং করায় মানসিক চাপে পড়ে মাথা ঘুরে পড়ে যান তিনি। এতে মুখে ও পায়ে প্রচণ্ড আঘাত পান লিয়োনা। পরে তাকে গুরুতর আহত অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল থেকে ফিরলেও এখনও পুরোপুরি সুস্থ হননি লিয়োনা। র‌্যাগিংয়ের শিকার কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের অপর আহত শিক্ষার্থী ইমরান হাসপাতাল থেকে ফিরে বাড়িতে বিশ্রাম নিচ্ছেন।

ওই ঘটনার প্রতিবাদে রোববার বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্য চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এসময় মা সুলতানা জাফরিন নিগান অসুস্থ লিয়োনাকে নিয়ে রিকশায় এসে মানববন্ধনে অংশ নেন। এ সময় তিনি র‌্যাগিং বন্ধে সরকার ও প্রশাসনের কাছে জোরালো দাবি জানান।

ঢাকা, ১০ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।