হিন্দু থেকে মুসলমান হয়ে জীবন নিয়ে সংশয়ে বাকৃবি ছাত্র!


Published: 2019-08-08 12:24:55 BdST, Updated: 2019-10-19 08:22:40 BdST

বাকৃবি লাইভ : হিন্দু থেকে মুসলমান হয়েছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্র মো. আবু বকর সিদ্দিক। এই খবর প্রকাশ হওয়ার পর থেকে তিনি আর ক্যাম্পাসে নিরাপদে চলাফেরা করতে পারছেন না। জীবন নিয়েই সংশয়ে রয়েছেন। তার পড়াশোনাও বন্ধ হয়ে যাওয়ার পথে।

জানা যায়, নওমুসলিম মো. আবু বকর সিদ্দিক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ২য় বর্ষের ছাত্র। তিনি শাহজালাল হলের আবাসিক শিক্ষার্থী। তার পূর্বের নাম ছিল বাসুদেব চন্দ্র দাস। প্রায় ছয় বছর আগে তিনি ইসলামের প্রতি আকৃষ্ট হয়ে ধর্মান্তরিত হন। কিছুদিন আগে ধর্মান্তরিত হওয়ার খবর তার পরিবারের লোকজন জানতে পারেন। এর পর থেকেই তিনি জীবন নিয়ে সংশয়ে পড়ে যান। গত শনিবার রাত সাড়ে দশটার দিকে তার বাবা, চাচা মাইক্রোবাস নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করে। এসময় তাকে শাহজালাল হলের সামনে একই হলের শিক্ষার্থী বাকৃবি সনাতন সংঘের সাধারণ সম্পাদক অঙ্কুর বণিক, সূর্য, পার্থ লস্কর ও সঞ্জিব সরকারকে সাথে নিয়ে জোড়পূর্বক আবু বকর সিদ্দিককে মাইক্রোবাসে তুলে দেয়। পরে তার বাবা তাকে নিজ বাড়িতে নিয়ে গিয়ে পুনরায় সনাতন ধর্মে ফিরে আসতে বলেন। এনিয়ে তাকে হুমকি ধমকিও দেয়া হয়। কিন্তু পরদিন দুপুরে তিনি বাড়ি থেকে পালিয়ে মঙ্গলবার ক্যাম্পাসে চলে আসেন। বর্তমানে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাকে হত্যার হুমকি দেয়া হচ্ছে।

উল্লেখ্য, আবু বকর ২০১৩ সাল থেকে বিভিন্ন ধর্মগ্রন্থ পড়তেন। একপর্যায়ে তিনি ইসলামের উপর বিশ্বাস স্থাপন করেন এবং পরে কালিমা পাঠ করে মুসলমান হন। গত জুন মাসে তিনি জেলা ময়মনসিংহের নোটারী পাবলিক সম্মুখে ধর্মান্তরিত হওয়ার বিষয়ে এফিটডেবিট করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক বলেন, আবু বকরকে ময়মনসিংহ কোতয়ালী থানায় সাধারণ ডায়েরি করতে বলেছি। তার নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে যথাযত সহযোগিতা করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

ঢাকা, ০৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।