জাককানইবিতে পরিবেশ বাঁচাতে "অরন্যের" বৃক্ষরোপন কর্মসূচি


Published: 2019-07-04 20:11:37 BdST, Updated: 2019-08-22 22:29:59 BdST

জাককানইবি লাইভ : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নজরুলের ১২০তম জয়ন্তী উপলক্ষে আজ বৃহস্পতিবার বেলা দুইটায় অরন্য সংগঠনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের "দোলনচাঁপা" ছাত্রী হলের পাশে বৃক্ষরোপন করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তফা, চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক দ্রাবিড় সৈকত, আইন ও বিচার বিভাগের প্রভাষক কাজী ইকরামুল হক এবং মোঃ আসাদ্দুজামান নিউটনের উপস্থিতিতে প্রথমবারের মত বৃক্ষরোপন সম্পন্ন করে পরিবেশবাদী এই সংগঠনের যাত্রা শুরু করে।

বৃক্ষরোপন প্রসঙ্গে সহকারী প্রক্টর সাকার মুস্তফা বলেন, রাষ্ট্রের প্রতি আমাদের প্রত্যেকের কিছুটা দায়বদ্ধতা থাকে। সেই দায়বদ্ধতা থেকে হলেও শিক্ষার্থীরা মানুষের কল্যানের জন্য কাজ করবে সেই সাথে পরিবেশ বাচাঁনোর জন্য তারা নিজেরা বৃক্ষরোপন করবে এবং অপরকে উৎসাহিত করবে।

শুধু গাছ লাগালে চলবে না, সেই সাথে এই গাছগুলো যাতে গরু ছাগল না খেতে পারে সেই দিকে আমাদের খেয়াল রাখতে হবে।চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক দ্রাবিড় সৈকত বলেন, ইউক্যালিপ্টাস, রেইনট্রি, মেহগনি, শিশু, একাশিয়া গাছ সমূহ পরিবেশের জন্য অত্যান্ত ক্ষতিকর। পরিবেশ দুষনের পাশাপাশি ক্ষতিকর এই বৃক্ষরোপনের কারনে বিশ্বের বিভিন দেশের তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পরিবেশের কথা চিন্তা করে আমাদের এ সকল গাছের পরিবর্তে ফলজ ও অন্যান্য বৃক্ষ রোপন করতে হবে। ফলজ ও ঔষধী বৃক্ষ রোপনের মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন ‘অরণ্য’ এর শিক্ষার্থীরা অত্যন্ত যত্নসহকারে তাদের বৃক্ষরোপন অভিজানটি সম্পন্ন করেছে।

উল্লেখ্য অরন্য সংগঠনটি "অরন্য অভিযান" এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে জলবায়ু পরিবর্তন এর চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী কয়েকজন সচেতনত শিক্ষার্থীদের সংগঠন।

ঢাকা, ০৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।