গুণগতমানের গবেষণা জার্নাল প্রকাশ করছে বাউরেস


Published: 2019-06-26 19:18:53 BdST, Updated: 2019-12-16 16:17:01 BdST

বাকৃবি লাইভ: বাংলাদেশে বিভিন্ন সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রত্যেক বছর প্রায় কয়েক হাজার বৈজ্ঞানিক গবেষণা হয়ে থাকে। আর এসব গবেষণা প্রকাশ করার জন্য দেশে গড়ে উঠেছে অনেক বৈজ্ঞানিক জার্নাল। কিন্তু এসব জার্নালের গুণগত মান এবং সঠিক রিভিউ সিস্টেম না থাকায় আন্তর্জাতিক মহলে তা তেমন গ্রহনযগ্য হয় না। সেদিক থেকে একটি গুণগত আন্তর্জাতিক মানের গবেষণা জার্নাল প্রকাশ করে যাচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস)।

বুধবার সকাল ১১টায় বাউরেস কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে বাউরেসের পরিচালক প্রফেসর ড. এমএএম ইয়াহিয়া খন্দকার বলেন, বাউরেসের তত্ত্বাবধায়নে এ পর্যন্ত প্রায় ২৩৪৯ টি দেশি- বিদেশী বৈজ্ঞানিক গবেষণা প্রকল্পের কাজ শেষ হয়েছে। আর এই গবেষণা গুলো অভিজ্ঞ ব্যাক্তিদের রিভিউ সিস্টেমের মাধ্যমে এই বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ হয়েছে। এছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন নিয়ম মেনে জার্নালটি প্রকাশ করায় বিদেশের অনেক গবেষণা জার্নালে প্রকাশের জন্য আবেদন আসছে।

বাউরেসের পরিচালক প্রফেসর ড. এমএএম ইয়াহিয়া খন্দকার আরও বলেন, ২০১৯-২০ অর্থবছরে বাকৃবিতে দুই বছর ও এক বছর মেয়াদী মোট ৮০টি গবেষণা প্রকল্প অনুমোদিত হয়েছে। আগামী ১ জুলাই থেকে প্রকল্পগুলোর কাজ শুরু হবে। যার মধ্যে কৃষি অনুষদে ৩২টি, ভেটেরিনারি অনুষদে ১৯টি, পশুপালন অনুষদে ৯ টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ১১টি, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে ৫ টি ও কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদে ৪ টি প্রকল্প অনুমোদন করা হয়।

উল্লেখ্য সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাউরেসের সহযোগী পরিচালক প্রফেসর ড. মোহম্মদ মাহফুজুল হক।

 

ঢাকা, ২৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।