প্রফেসর ড. হক বাউরেস এর সহযোগী পরিচালক নিযুক্ত


Published: 2019-06-12 20:45:34 BdST, Updated: 2019-08-20 20:43:19 BdST

বাউরেস লাইভঃ বিশিষ্ট মাৎস্য বিজ্ঞানী প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম(বাউরেস) এর সহযোগী পরিচালক হিসাবে ১১ জুন ২০১৯ থেকে কার্যকর সাপেক্ষে আগামী ২(দুই) বছরের জন্য নিয়োগ লাভ করেছেন । আজ ১২ জুন ২০১৯ সকালে প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক উক্ত পদে দায়িত্বভার গ্রহণ করেছেন।

প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট । তিনি এই বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের অন্তর্গত একোয়াকালচার বিভাগে শিক্ষক হিসাবে কর্মরত আছেন।

শিক্ষা জীবনে কৃতিত্বের অধিকারী ড. মুহাম্মদ মাহফুজুল হক ১৯৯৬ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদ থেকে কৃতিত্বের সাথে বিএসসি ইন ফিশারিজ -অনার্স(প্রথম শ্রেণীতে ৩য়) এবং ২০০১ সালে এমএসসি ইন একোয়াকালচার (প্রথম শ্রেণীতে প্রথম) ডিগ্রী লাভ করেন।

পরবর্তীতে তিনি ইউনিভার্সিটি অব স্টার্লিং,স্কটল্যান্ড ,ইউকে থেকে ২০০৮ সনে পিএইচ.ডি ডিগ্রী লাভ করেন।প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক ২০০০ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০১২ সনে প্রফেসর পদে উন্নীত হন।

প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন এবং বহু সেমিনার সিম্পুজিয়ামে চেয়ারপার্সন এর দায়িত্ব পালন করেছেন। ড. মুহাম্মদ মাহফুজুল হক এর লিখিত মৎস্যচাষ বিষয়ক অনেক জনপ্রিয় নিবন্ধ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

কর্মজীবনে ড. মুহাম্মদ মাহফুজুল হক একোয়াকালচার বিভাগের প্রধান, প্রফেসর মুহাম্মদ হোসেন কেন্দ্রীয় গবেষণাগার এর সহযোগী পরিচালক, ওয়ার্ল্ড একোয়াকালচার সোসাইটি এর সদস্য, এশিয়া ফিশারিজ সোসাইটি এর সদস্য বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ফোরাম এর আজীবন সদস্য।

বাংলাদেশ জার্নাল অব প্রগ্রেসিভ এগ্রিকালচার এর ভাইস-প্রেসিডেন্ট, বাকৃবি বিনোদন সংঘ এর সভাপতিসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

ঢাকা, ১২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।