জাককানইবিতে শ্রমিক দিবসে শ্রমজীবীদের পাশে “নির্ভয়”


Published: 2019-05-01 19:26:59 BdST, Updated: 2019-05-23 03:39:39 BdST

জাককানইবি লাইভ:জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বুধবার ১লা মে, মহান মে দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন 'নির্ভয়' এর উদ্যোগে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন শ্রমিকদের নিয়ে "শ্রমজীবীদের পাশে নির্ভয়" শিরোনামে একটি বিশেষ প্রোগ্রামমের আয়োজন করেছে। প্রোগ্রামটি সকাল ১০ টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫ টা থেকে ৬:৩০ পর্যন্ত দুইটি ভাগে সম্পন্ন হয়েছে।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ছাত্রী হলের নিচ তলায় নির্মানাধীন ভবনের শ্রমিকদেরকে শ্রম অধিকার এবং আইন সহ নানা বিষয় সম্পর্কে আলোচনার পাশাপাশি জরুরী প্রয়োজনে যেন রক্ত সংক্রান্ত কোন ঝামেলায় পড়তে না হয় সেজন্য বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়।সাধারণ দুর্ঘটনা এবং অগ্নি দুর্ঘটনা সম্পর্কে তাদেরকে সচেতন করা ও তাৎক্ষণিক করণীয় সমূহ শেখানো পাশাপাশি তীব্র গরমে ঘামের ফলে কি ধরনের স্বাস্থ্যঝুকি দেখা দিতে পারে তা সম্পর্কে অবগত করা এবং প্রত্যেককে একটি করে গামছা উপহার দেয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন,বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী প্রফেসর উজ্জ্বল কুমার প্রধান, বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী প্রফেসর শেখ সুজন আলী, দোলনচাঁপা হলের হল প্রভোস্ট এবং কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী প্রফেসর মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস।

এ সময় শ্রমিক দিবসে নির্ভয় সংগঠন কতৃক এমন স্বেচ্ছাসেবী মূলক কর্মকান্ডের সাধুবাদ জানিয়ে শ্রমিকদের উদ্দেশ্যে মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস বলেন,মূলত আজকের এই শ্রমিক দিবসটি আপনাদের জন্য। আপনারা কতটুকু কাজ করবেন? কি পরিমাণ পারিশ্রমিক পাবেন? কোন পরিবেশে কাজ করবেন? তা নির্ধারণ করার জন্য ১৮৮৬ সালের আজকের এই দিনে আমেরিকায় শ্রমিকেরা আন্দোলন করেছিল। শ্রমিকদের সম্মান প্রদর্শন করতে বিশ্বব্যাপী এ দিনটি পালন করা হয়।

শ্রমিকদের উদ্দেশ্যে শেখ সুজন আলী বলেন,
আমেরিকার শিকাগো শহরে শ্রমিকেরা তাদের অধিকার আদায়ের দাবিতে আজকের এই দিনে আন্দোলন করে। এই দিনে নির্দিষ্ট পারিশ্রমিক ও শ্রমের জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করতে গিয়ে অনেক শ্রমিক নিহত হয়েছেন। তবুও তারা তাদের অধিকার আদায় করেছেন। বর্তমান বাংলাদেশ ১৮ বছর বয়সের নিচে শ্রমিক নিয়োগের নিয়ম না থাকলেও এখনো অনেক শ্রমিক আছে যার ১৮ বছরের নিচে হয় স্বত্বেও কাজ করে যাচ্ছেন। এসকল বিষয়ে আপনাদের অধিকার ও কর্তব্য নিয়ে নির্ভয়ের এ আয়োজনের জন্য আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান বলেন,
যেহেতু আপনারা এই বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ভবনের শ্রমিক হিসেবে কাজ করছেন তাই এখানে লক্ষ্য রাখবেন যাতে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে।আর যদি কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটেও থাকে সে বিষয়ে প্রক্টরিয়াল বডি সহ বিশ্ববিদ্যালয়ের অন্য যেকোনো কর্তৃপক্ষকে জানালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সে ব্যাপারে অবশ্যই পদক্ষেপ গ্রহণ করবেন।এছাড়াও তিনি নির্ভয় সংগঠনের পক্ষ থেকে ব্লাড গ্রুপিংয়ের জন্য সংগঠনের কর্মী বৃন্দ দের সাধুবাদ জানান।

বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন ছাত্র-ছাত্রীদের মেসগুলোতে যেসব মহিলারা রান্না সহ অন্যান্য কাজ করেন তাদেরকে একত্রিত করে তাদেরকে স্বাস্থ্য, অধিকার, আইন, বাল্যবিবাহ, রক্তের গ্রুপ নির্ণয়, সন্তানদের শিক্ষাদানের গুরুত্ব ইত্যাদি সম্পর্কে ধারণা প্রদান করা হয়। এসময় তাদেরকে উপহার হিসেবে তোয়ালে সহ স্যানিটেশন সম্পর্কিত সামগ্রী প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, নির্ভয় সংগঠনটি সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলের ১৭ টি গোলের মধ্যে সুস্বাস্থ্য, কর্মসংস্থান ও অর্থনীতি, শান্তি, ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠান (৩,৮,১৬ নং) গোলের উপর ভিত্তি তাদের মে দিবসের প্রোগ্রামটি সম্পন্ন করেছে ‌।

ঢাকা, ২৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।