বাকৃবিতে শিক্ষার সুষ্ঠু পরিবেশের দাবি


Published: 2019-04-25 17:42:23 BdST, Updated: 2019-07-19 08:26:05 BdST

বাকৃবি লাইভঃ শ্রেণিকক্ষে শিক্ষার সুষ্ঠু পরিবেশের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদীয় ডিন অফিস ঘেরাও করে বিক্ষোভ করেছে ওই অনুষদের শিক্ষার্থীরা। প্রচন্ড গরমে শ্রেণিকক্ষে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা, ভালো সাউন্ড সিস্টেমসহ বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে কৃষি অনুষদের শিক্ষার্থীরা এই বিক্ষোভ করেন ।

জানা যায়, কৃষি অনুষদের ক্লাসরুমগুলোতে প্রচুর গরম হওয়ায় ক্লাসের সময়ে মাঝে মধ্যেই শিক্ষার্থীরা মাথা ঘুুরে পড়ে যান। এমনকি ক্লাসরুমগুলোতে ভালো সাউন্ড সিস্টেম না থাকায় বিপাকে পড়তে হয় ক্লাসে পিছনে বসা শিক্ষর্থীদের। এ সমস্যাগুলি সমাধানে দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা ক্লাসে শীততাপ নিয়ন্ত্রন ব্যবস্থা ও ভালো সাউন্ড সিস্টেমের দাবি করে আসছিলেন।

দীর্ঘদিন এ সমস্যগুলো সমাধান না হওয়ায় শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ডিন অফিসের সামনে গিয়ে জড়ো হয়ে বিক্ষোভ করে। এক পর্যায়ে সেখানে কৃষি অনুষদীয় ছাত্র সমিতির নেতৃবৃন্দ উপস্থিত হয়ে ডিন প্রফেসর ড. মো. জহিরউদ্দিনের কাছে দাবিগুলো তুলে ধরা হয়। এসময় তিনি সাময়িকভাবে ক্লাসরুম পরিবর্তন করে দিতে চাইলে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে উঠে। শিক্ষার্থীরা স্থায়ী সমাধান দাবি করলে তিনি শিক্ষার্থীদের কাছে কয়েকদিনের দিনের সময় চেয়ে নেন। তিনি ৩০ তারিখ অনুষদের বিভাগীয় প্রধানদের সভায় বিষয়টি তুলে ধরবেন বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করলে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে যায়।

এবিষয়ে ডিন প্রফেসর ড. মো. জহিরউদ্দিনের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের বিভিন্ন সময় আলোচনা হবে এটাই স্বাভাবিক। আজকে কিছু বিষয় নিয়ে তাদের সাথে আলোচনা হয়েছে, আমি তাদের সমাধান দিয়েছি এবং আলোচনা ফলপ্রসু হয়েছে।

ক্লাসরুমের পরিবেশের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মো. ছোলাইমান আলী ফকির বলেন, শিক্ষার্থীরা দাবি করেছে, বিষয়টা ঠিকই আছে। বিশ্ববিদ্যালয়ের নিয়মতান্ত্রিক উপায়েই পর্যায়ক্রমে শিক্ষার্থীদের এ সমস্যাগুলোর সমাধান করা হবে।

ঢাকা, ২৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।