অভিভাবকের ঘুষিতে প্রধান শিক্ষকের মৃত্যুর অভিযোগ


Published: 2018-07-02 18:46:27 BdST, Updated: 2018-09-25 17:49:54 BdST

নেত্রকোনা লাইভ: এক শিক্ষার্থীর অভিভাবকের ঘুষিতে একটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার কলমাকান্দা উদয়পুর মিতালী উচ্চবিদ্যালয়ে।

ওই শিক্ষকের নাম দেলোয়ার হোসেন (৫০)। তিনি কলমাকান্দা উদয়পুর মিতালী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। এ ঘটনায় সোমবার দুপুরে নিহত প্রধান শিক্ষকের ছোট ভাই আলাল উদ্দিন বাদী হয়ে কলমাকান্দা থানায় মামলা দায়ের করেন।

জানা গেছে, গতকাল রোববার থেকে উদয়পুর মিতালী উচ্চবিদ্যালয়ের ষাণ্মাসিক পরীক্ষা শুরু হয়। এতে মারুফ আহম্মদ নামের সপ্তম শ্রেণির এক ছাত্র অংশ নিতে গেলে প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন পরীক্ষার ফি ও তার কাছে পাওনা ভর্তিসহ মাসিক বকেয়া বেতন চান।

পরে ওই শিক্ষার্থী টাকা দিতে না পারায় বাড়ি গিয়ে তার বাবাকে বিষয়টি জানায়। ছেলের কথা শুনে বাবা চান মিয়া ক্ষিপ্ত হয়ে প্রধান শিক্ষকের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়েন।

কথা-কাটাকাটির একপর্যায়ে চান মিয়া শিক্ষকের বুকে জোরে ঘুষি দিলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে অন্য শিক্ষক ও শিক্ষার্থীরা এগিয়ে গেলে চান মিয়া ও তাঁর লোকজন সেখান থেকে সটকে পড়েন।

স্থানীয় লোকজন আহত শিক্ষককে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। অবস্থার অবনতি হলে সেখান থেকে ওই দিন সন্ধ্যায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে রাত ১০টায় তিনি মারা যান।

বিদ্যালয়ের সভাপতি মোনায়েম তালুকদার জানান, ‘পরীক্ষার ফি ও বেতনের টাকা নিয়ে কথা-কাটাকাটির একপর্যায়ে চান মিয়া প্রধান শিক্ষকের ওপর হামলা চালিয়ে তাঁর বুকে কিল-ঘুষি মারেন। এতে আহত শিক্ষক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আমরা এই ঘটনার সুষ্ঠু বিচার চাই।’

এ নিয়ে জানতে চাইলে অভিযুক্ত চান মিয়ার মুঠোফোন বন্ধ পাওয়া যায়। তাঁর বাড়ির পাশের বেশ কয়েকজন বাসিন্দা জানান, শিক্ষক নিহত হওয়ার খবর পাওয়ার পর চান মিয়া গা-ঢাকা দিয়েছে।

কলমাকান্দা থানার ওসি একেএম মিজানুর রহমান জানান, ‘এ ঘটনায় নিহত শিক্ষকের ছোট ভাই বাদী হয়ে চান মিয়াকে প্রধান আসামি করে আটজনের বিরুদ্ধে থানায় মামলা করেছেন। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। নিহত শিক্ষকের লাশ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

প্রধান শিক্ষকের মৃত্যুর খবর শুনে সোমবার সকাল ১০টায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করেছে। ঘটনায় জড়িত ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

মিছিলটি বিদ্যালয় প্রাঙ্গণ থেকে বের হয়ে দীর্ঘ পথ হেঁটে দুপুর পৌনে ১২টায় কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে ইউএনওর কাছে স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা। মিছিলে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ নানা শ্রেণি-পেশার লোকজন অংশ নেন।

 


ঢাকা, ০২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।