নার্সিং কলেজে ভর্তি শুরু ৫ সেপ্টেম্বর, আবেদন করবেন যেভাবে


Published: 2020-09-02 18:42:38 BdST, Updated: 2020-10-02 04:49:12 BdST

লাইভ প্রতিবেদক: চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতেও দেশের পাঁচটি সরকারি নার্সিং কলেজে দুই বছর মেয়াদি (২০২০-২০২১ শিক্ষাবর্ষ) পোস্ট বেসিক বিএসসি, নার্সিং ও বিএসসি, পাবলিক হেলথ নার্সিং কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু করছে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর। আগামী ৫ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর সূত্রে জানা গেছে, পোস্ট বেসিক বিএসসি, নার্সিং ও বিএসসি, পাবলিক হেলথ নার্সিং কোর্সে মোট আসন সংখ্যা ৬২৫টি।

কলেজ অব নার্সিং, মহাখালি, ঢাকা, ফৌজদারহাট নার্সিং কলেজ, চট্টগ্রাম, বগুড়া নার্সিং কলেজ, বগুড়া, খুলনা নার্সিং কলেজ, খুলনা এবং সৈয়দা জোহরা তাজউদ্দীন নার্সিং কলেজ, কাপাসিয়া, গাজীপুরে পাঁচটির প্রতিটিতে ১২৫টি করে আসন রয়েছে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রার্থীর যোগ্যতা : বাংলাদেশি প্রার্থীর ক্ষেত্রে এসএসসি বা সমমান/এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস,ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন নার্সিং বা সমমান,বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত, সরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের উক্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সিনিয়র স্টাফ নার্স/স্টাফ নার্স/নার্স পদে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে এবং অভিজ্ঞতার স্বপক্ষে স্থানীয় কর্তৃপক্ষের নিকট থেকে প্রত্যয়নপত্র আছে কি-না তা অনলাইন আবেদনে উল্লেখ করতে হবে।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে চাকরির অভিজ্ঞতা শিথিলযোগ্য। বিদেশি প্রার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পাস। ডিপ্লোমা ইন নার্সিং পাস, সংশ্লিষ্ট দেশের নার্সিং কাউন্সিল থেকে হালনাগাদ রেজিস্ট্রেশন প্রাপ্ত, ডিপ্লোমা ইন নার্সিং পাসের পর সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়া উপযুক্ত চিকিৎসক কর্তৃক স্বাস্থ্য পরীক্ষার সনদপত্র, বিদেশি প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে আবেদন করতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রাপ্ত বিদেশি শিক্ষার্থীদের আবেদন একটি কমিটির মাধ্যমে মূল্যায়ন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে সংশ্লিষ্ট নার্সিং কলেজে ভর্তি করা হবে।

অনলাইনে আবেদনপত্র পূরণের ওপর ভর্তি পরীক্ষার ফি জমা প্রদানের নিয়মাবলী : প্রার্থীকে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের এখানে ক্লিক করুন এর মাধ্যমে নির্ধারিত আবেদনপত্র পূরণ করে অনলাইনে রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে। শুধুমাত্র অ্যাপ্লিকেশন আইডি প্রাপ্ত প্রার্থীগণ বিকাশের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি ৫০০ টাকা জমা দেবেন।


ঢাকা, ০২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।