রংপুর মেডিকেলে ডাক্তার ও নার্সের বিরোধ, দুর্ভোগে রোগীরা


Published: 2019-11-30 19:08:16 BdST, Updated: 2019-12-07 05:00:08 BdST

রংপুর লাইভঃ ইন্টার্ণ চিকিৎসকদের লাঞ্ছিত করার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। নার্সেস এ্যাসোসিয়েশনের সদস্য কর্তৃক সিনিয়র চিকিৎসককে লাঞ্ছিত করায় এই সমস্যা হচ্ছে।

এ ঘটনায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক দু’পক্ষের মাঝে সমঝোতা করে অভিযুক্ত ব্রাদার লিমনকে স্ট্যান্ড রিলিজ করা হলেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। এতে করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়েছে।

ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে হাসপাতালের রোগীদের। একদিকে ইন্টার্নদের টানা ৩ দিন কর্মবিরতি ও আন্দোলন অপর দিকে বিক্ষুব্ধ নার্সদের চাপা ক্ষোভে বেহাল অবস্থা হাসপাতালের।

সিসিইউ বিভাগের পেয়িং বেডের রোগী হামিদুল ইসলাম অভিযোগ করে বলেন, নার্স ও চিকিৎসকদের কারণে জিম্মি হয়ে পড়েছে হাসপাতালের রোগীরা। চিকিৎসা সেবা না পেয়ে চোখের সামনে গতকাল এক রোগী মারা গেছে।

অনেক রোগী হাসপাতালে যন্ত্রণায় ছটফট করলেও এতটুকু দয়া মায়া হয় না ডাক্তার কিংবা নার্সদের। অবস্থা দেখে মনে হয় আইনশৃঙ্খলা বলতে কিছু নেই।

ওদিকে সরজমিন দেখা গেছে, চিকিৎসা সেবা না পেয়ে অনেক রোগী হাসপাতাল ছেড়ে বিভিন্ন ক্লিনিকে ভর্তি হয়েছেন। হাসপাতাল ও রোগী সূত্রে জানা যায়, হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে এক রোগীকে চিকিৎসা দেয়াকে কেন্দ্র করে নার্স ও ইন্টার্ন চিকিৎসকের মধ্যে বাকবিতণ্ডা হয়।

এ ঘটনার জেরে সেদিন সকালে ডেন্টাল ইউনিটে ইন্টার্ন চিকিৎসকদের রুমে ঢুকে ব্রাদার লিমন দু’জন নারী ইন্টার্নসহ সহকারী অধ্যাপক আরিফুল ইসলামকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়।

ফলে দু’পক্ষের বিরোধে অচলাবস্থার সৃষ্টি হয় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের। এ ঘটনায় ডাক্তার ও নার্সদের সাথে বৈঠক করেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক।

পরিস্থিতি স্বাভাবিক করতে বৃহস্পতিবার বেলা ২টায় হাসপাতাল পরিচালক ব্রাদার লিমনকে সিরাজগঞ্জ আধুনিক সদর হাসপাতালে বদলি করান। এরপর থেকে ইন্টার্ণ চিকিৎসককে তাদের কাজে যোগ দিয়েছেন।

টানা ৩ দিন কর্মবিরতির কারণে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ২ হাজারেরও বেশি চিকিৎসাধীন রোগীকে সেবা দিতে বেগ পেতে হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষকে।

দু’পক্ষের মধ্যে সমাধান টানা হলেও চাপা উত্তেজনা বিরাজ করছে নার্সদের মাঝে। এখন পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

ঢাকা, ৩০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।