ঢাবির অধিভুক্তির দাবিতে আন্দোলনে গমেক শিক্ষার্থীরা


Published: 2019-07-20 21:27:34 BdST, Updated: 2019-08-26 00:43:19 BdST

গমেক লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত হওয়া সহ দশ দফা দাবিতে আন্দোলনে নেমেছে সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের (গমেক) শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে শনিবার (২০ জুলাই) সকালে গণস্বাস্থ্য হাসপাতালে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করা হয়।

জানা যায়, গত ১০ জুলাই উল্লেখিত দাবিসমূহ লিখিত আকারে ট্রাস্টি বোর্ড এবং প্রশাসন বরাবর প্রেরণ করে শিক্ষার্থীরা। এ সময় তারা ১০ দিনের আল্টিমেটাম দিয়ে উল্লেখিত সময়ের মাঝে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায়। অন্যথায় প্রতিষ্ঠানটির সাথে সকল প্রকার লেনদেন স্থগিত রাখার এবং আন্দোলন সহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে বাধ্য হবে বলে জানায় শিক্ষার্থীরা।

গতকাল শিক্ষার্থীদের দেয়া দশ দিনের সময় অতিক্রান্ত হলেও দৃশ্যমান কোনো কার্যক্রম পরিলক্ষিত না হওয়ায় পূর্বের ঘোষণা অনুযায়ী আন্দোলনে নামে তারা। এই প্রেক্ষিতে দুপুরে শিক্ষার্থীদের সাথে দেখা করেন গণস্বাস্থ্য মেডিকেলের অধ্যক্ষ ডা. ফরিদা আদিব খানম।

শিক্ষার্থীদের আশ্বস্ত করে তিনি বলেন, তোমাদের ১০ দফা দাবি বিবেচনা করে ট্রাস্টি বোর্ডের নির্দেশনা অনুযায়ী পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি দশ দফা দাবি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। আশা করছি, দ্রুততম সময়ের মধ্যে আমরা শিক্ষার্থীদের দাবিসমূহ বাস্তবায়ন করতে পারবো।

তবে শিক্ষার্থীরা দৃশ্যমান কোন অগ্রগতি না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। আন্দোলনরত শিক্ষার্থী জয়দেব বসাক ক্যাম্পাসলাইভকে জানান, আমাদের এই নায্য দাবির আন্দোলন অত্যন্ত শান্তিপূর্ণ এবং অহিংস। হাসপাতালের কোন রোগীর চিকিৎসা সেবা যেন ব্যাহত না হয় সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রয়েছে। তবে, দাবি আদায় না হওয়া পর্যন্ত এমবিবিএস ও বিডিএস এর সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

শিক্ষার্থীদের দেয়া দশ দফার দাবিসমূহের মধ্যে ঢাবির অধিভুক্ত হওয়া ছাড়াও প্রতিষ্ঠানটির জন্য বরাদ্দকৃত পাঁচ একর জমির উপর একাডেমিক ভবন ও হাসপাতাল ভবন দেখানো, বিএমডিসি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সকল নিয়ম মেনে প্রতিষ্ঠান পরিচালনা করা, যোগ্যতা সম্পন্ন শিক্ষক-শিক্ষিকা নিয়োগদান, ইন্টার্ন চিকিৎসকদের জন্য আলাদা আলাদা আবাসিক হোস্টেল নির্মানের কথা বলা হয়।

এছাড়াও মেডিকেল কলেজের নিজস্ব প্রাতিষ্ঠানিক লোগো, আইডি কার্ড এবং খেলার মাঠ নিশ্চিতকরণ, মেডিকেল কলেজের স্বয়ং-সম্পূর্ণ আলাদা ওয়েবসাইট থাকা ও নিয়মিত হালনাগাদ করা, সকল বর্ষের ক্লাস একই একাডেমিক ভবনে নেওয়ার ব্যবস্থাসহ অত্র প্রতিষ্ঠান বাদে বহিরাগত কাউকে ইন্টার্নশীপ করার সুযোগ না দেয়ার দাবিও জানানো হয়।

ঢাকা, ২০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।