আন্তঃমেডিকল চলচিত্র উৎসব


Published: 2019-04-07 16:19:47 BdST, Updated: 2019-07-16 03:07:42 BdST

রামেক লাইভ: রাজশাহী মেডিকেল কলেজ ফিল্ম সোসাইটির আয়োজনে দেশে প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে আন্তঃমেডিকেল চলচিত্র উৎসব।আগামী ১০ ও ১১ ই এপ্রিল রাজশাহী মেডিকেল কলেজের আমির উদ্দিন গ্যালারিতে প্রদর্শিত হবে মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রীদের বানানো বেশ কিছু টেলিফিল্ম ও শর্ট ফিল্ম।

এতে অংশ নিচ্ছে রাজশাহী মেডিকেল কলেজ,চট্টগ্রাম মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ, বারিন্দ মেডিকেল কলেজ,রাজশাহী, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ, চট্টগ্রাম, কমিউনিটি বেজড মেডিকেল কলেজ, ময়মসিংহ।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। সভাপতিত্ব করবেন রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ নওশাদ আলী। সকাল ১০ টা থেকে দুপুর ১ টা এবং সন্ধ্যা ৭ টা থেকে রাত ১০ টা দুই বেলা চলচিত্র গুলো প্রদর্শিত হবে।

২০১৪ সালে "পানচিনি ফিল্মস" নামে আত্মপ্রকাশ করে আজকের রাজশাহী মেডিকেল কলেজ ফিল্মস সোসাইটি। রাজশাহী মেডিকেল কলেজের ৫৪ তম ব্যাচের ছাত্র ডাঃ নাহিদ হাসানের হাত ধরে খুব ছোটো পরিসরে পথ চলা শুরু। গত পাঁচবছরে বেশ কিছু টেলিফিল্ম ও শর্ট ফিল্ম তৈরী করেছে পানচিনি ফিল্মস। টেলিফিল্ম গুলোর মূল উদ্দেশ্য ছিলো মেডিকেল কলেজে ছাত্র-ছাত্রদীর জীবনের বিভিন্ন দিক ফুঁটিয়ে তোলা এবং বিভিন্ন রোগ নিয়ে জনসচেতনতা তৈরী করা।

এ ব্যাপারে ডাঃ নাহিদ হাসান বলেন,আমরা বিশ্বাস করি প্রতিকারের চেয়ে প্রতিরোধই বেশি উত্তম তা ডিজিজই হোক কিংবা ডিজাস্টার। ইনফেকশিয়াস ডিজিজ বাদে বেশিরভাগ রোগই একেবারে নির্মূল করা সম্ভব হয়না। সেজন্যই দিনকেদিন স্বাস্থ্য ক্ষেত্রে সচেতনতার গুরুত্ব বাড়ছে।

আমরা এও জানি যে ফিল্ম মানুষের কাছাকাছি পৌঁছানোর খুব কার্যকরী একটা মাধ্যম। তবে কেন এতো বিরাট একটা মাধ্যমকে অবহেলায় দূরে ঠেলে দেবো? ডাক্তারদের প্রধান উদ্দেশ্য হলো মানুষের স্বাস্থ্যের উন্নতি। এ ক্ষেত্রে মেডিসিনের পাশাপাশি সচেতনতাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে৷

 

ঢাকা, ০৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।