রিকশা চালকের মেয়ের মেডিকেলে চান্স পাওয়ার গল্প


Published: 2018-10-12 13:41:44 BdST, Updated: 2018-12-15 17:56:38 BdST

গাইবান্ধা লাইভ : ফরিদা আকতার। গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার হবন ইউনিয়নের জরমনদী গ্রামের হতদরিদ্র রিকশা চালক ফরিদ আহম্মেদ বাকীর ঘরে জন্ম নিয়েছেন তিনি। বাবা রিকশা চালক হলেও ফরিদার অদম্য ইচ্ছা দমে যায়নি। মেধার স্ফূরণ ঘটিয়েছেন তিনি। চান্স পেয়েছেন ফরিদপুর মেডিকেল কলেজে। তবে মেডিকেলে চান্স পেয়েও তার মুখের হাসি মলিন হয়ে গেছে। পড়াশোনার খরচ কিভাবে চলবে এনিয়ে দুশ্চিন্তা তার। তাকে ১৫ অক্টোবর থেকে ২৫ অক্টোবর এর মধ্যে ভর্তি হতে হবে। কিন্তু প্রয়োজনীয় অর্থের অভাবে মেডিকেলে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে তার।

উল্লেখ্য, ফরিদ আহম্মেদ বাকীর ২ মেয়ে ও ১ ছেলের মধ্যে ফরিদা আকতার সবার বড়। সে ২০০৯ সালে জরমনদী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি, ২০১২ সালে সুন্দরগঞ্জ আমিনিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জেএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি, ২০১৫ সালে সুন্দরগঞ্জ আমিনিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে গোল্ডেন এ+ পেয়ে উত্তীর্ণ হয়। শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক অনুষ্ঠানে তাকে সংবর্ধনা প্রদান করেন। ফরিদা আকতার ঢাকার ক্যামব্রিয়ান কলেজে ভর্তি হয়। তার মেধার কারণে অনেকেই তাকে সাহায্য সহযোগিতা করেন। তাদের সাহায্য সহযোগিতা এবং রিকশা চালিয়ে মেয়ের লেখাপড়ার সুযোগ করে দেন ফরিদ আহমেদ। ওই কলেজ থেকে ২০১৭ সালে এইচএসসি পরীক্ষা দিয়ে ফরিদা আকতার গোল্ডেন এ+ পেয়ে উত্তীর্ণ হয়।

২০১৮ সালের ৫ অক্টোবর রংপুর মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে। ওই পরীক্ষায় ৬৭.৫ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়ে ফরিদপুর মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পায় সে।

রিকশা চালক ফরিদ আহম্মেদের সন্তানদের শিক্ষার প্রতি অদম্য আগ্রহের কারণেই সন্তানরা শিক্ষার এ দুর্লভ সুযোগ পেয়েছে। কিন্তু পরিবারে সস্য সংখ্যা বৃদ্ধ মাসহ ৬ জন হওয়ায় রিকশা চালিয়ে তার সামান্য আয়ের উপর নির্ভর করে ৩ ছেলে মেয়েকে লেখাপড়া শেখাতে হিমশিম খেতে হচ্ছে তাকে। এছাড়া বয়স বেড়ে যাওয়ায় ফরিদ আহম্মেদ বাকী এখন আগের মত আর রিকশাও চালাতে পারছেন না। তাই তিনি দেশের বিত্তবান মানুষের কাছে সাহায্য সহযোগিতার হাত বাড়িয়েছেন।

সাহায্য পাঠানোর ঠিকানা- যৌথ একাউন্ট মো. ফরিদ আহম্মেদ বাকী ও মোছা. ফরিদা আকতার, একাউন্ট নং ০০২২২৪৯৮৪, সোনালী ব্যাংক, সুন্দরগঞ্জ শাখা, গাইবান্ধা। বিকাশ নং ০১৭৮৫-৪৩৩৪১৭। এছাড়া এই নম্বরে ০১৯৫৬-১৬০৩৩৬ যোগাযোগ করা যেতে পারেন।

ঢাকা, ১২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।