গ্রন্থাগারিক নিয়োগের যোগ্যতা সংশোধনের দাবি


Published: 2020-07-24 17:39:45 BdST, Updated: 2020-09-21 15:39:28 BdST

লাইভ প্রতিবেদক: মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা সংশোধনসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছেন লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সাইন্স শিক্ষার্থীরা। 'সমমান বঞ্চিত লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সাইন্স শিক্ষার্থী জাতীয় পরিষদ' নামের একটি সংগঠনের ব্যানারে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করেন।

জানা গেছে, মানববন্ধনে মাদরাসার গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগের ক্ষেত্রে আগের নীতিমালা অনুসারে সাধারণ ধারার শিক্ষার্থীদের সুযোগ দেয়ার দাবি জানান শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা। অনার্স-মাস্টার্স ডিগ্রি নিয়ে মাদরাসায় গ্রন্থাগারিক পদে নিয়োগ প্রত্যাশীদের পক্ষে চার দফা দাবি উপস্থাপন করা হয়।

দাবিগুলো হলো, শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ২০১০ সংশোধিত ২০১৩ নীতিমালায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার সমমান বহাল রাখতে হবে। মাদরাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ১৫ ও ৩৫ নং কলামে মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতায় যে ফাযিল ও আরবি ধারার শিক্ষাগত যোগ্যতার কথা বলা হয়েছে তা দ্রুত সংশোধন করতে হবে।

নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগ বিজ্ঞপ্তি বন্ধ করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স মাস্টার্স এবং লাইব্রেরিয়ান সায়েন্স অ্যান্ড ইনফরমেশনের উপরে কোর্স করা প্রার্থীদের মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নিয়োগের আবেদন করার সুযোগ দিতে হবে।

এসময় বক্তারা দাবি করেন, 'আগামী ১৫ দিনের মধ্যে আমাদের দাবি না মানা হলে আমরা আমরণ অনশন ও অবস্থান কর্মসূচি দিতে বাধ্য হবো।'


ঢাকা, ২৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।