পথের ইশকুলে বন্ধুনীড়


Published: 2017-08-07 06:49:09 BdST, Updated: 2019-10-19 21:45:23 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকার গুলিস্থানে মহানগর নাট্যমঞ্চের পার্কটিতে রয়েছে চল্লিশটি গৃহহীন পরিবার। তাদের ছেলেমেয়ের সংখ্যাটা সত্তরের মত সবমিলিয়ে, বলা চলে শতাধিক মানুষ রাত্রি যাপন করে পার্কটিতে।

এখানকার বাচ্চাদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে আরো দুবছর আগে এখানেই তিন স্বেচ্ছাসেবী সাকির মাটি, তারেক হাসান, মারজিয়া প্রভার নেতৃত্বে শুরু হয় "পথের ইশকুল"নামের একটি পথের বিদ্যানিকেতনের।

যখন তারা শুরু করেন স্কুলটি তখন এখানের বাচ্চাদের অভিভাবক, মাদকের ব্যাবসায়ী সহ পার্কের অনেকেই সমর্থন দেয়নি। নানাভাবে করতে চেয়েছিলো বাঁধাসৃষ্টি, দীর্ঘদিন বোঝানোর পর চল্লিশেরও বেশী শিশুকে নিয়মিত স্কুলমূখী করতে সক্ষম হয় তারা।

প্রতি শুক্রবার ও শনিবার বর্তমান স্বেচ্ছাসেবকদের নেতৃত্বে চলে পাঠদান, রয়েছে পাঠ্যক্রম। তাদের সেখানো হয় দৈনন্দিন জীবনের সব গুলো গুরুত্বপূর্ন কাজ যেভাবে করা হয় তাও।

এই ইশকুলের বাচ্চাদের জন্য খাবারের সামগ্রী নিয়ে এবং তাদের সাথে আনন্দের সময় কাটাতে রাজধানীর তরুনদের মধ্যে স্বেচ্ছাসেবী কাজে পরিচিত হয়ে উঠা "বন্ধুনীড়" এর সদস্যরা ৪ঠা আগষ্টের বিকেলে হাজির হয় পার্কে।

বন্ধুনীড়ের সদস্যরা পথের ইশকুলের বাচ্চাদের ক্লাস নেন, খাবার তুলে দেন এবং তাদের সাথে নানা বিষয়ে কথা বলেন।উল্লেখ্য, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বিবিএ ৫৪তম ব্যাচের শিক্ষার্থীদের সতেরোজন বন্ধুর সংগঠন "বন্ধুনীড়"।

এসময় ছিলেন পথের ইশকুলের প্রতিষ্টাতা ও ডিরেক্টর সাকির ইব্রাহিম মাটি, তারেক হাসান, বর্তমান -অর্ডিনেটরঃ মর্তুজা খান সৈকত ভলান্টিয়ার মুরাদ, মহিদুল, সায়েম, অমিয়া, ফ্লোরা, দিপ্তি, ভাবনা, সুমাইয়া, ফাহিম, ইফাদ, আদর, সাগর, প্রিন্স, আসিফ, ফাহাদ।

আর বন্ধুনীড়ের সভাপতি মনিরুল ইসলাম, প্রধান সমন্বয়ক বেনজির আবরার, আসিফ নেওয়াজ, রুমেল, নিলয়, সজিব, অজয়, দুখু। তাদের সাথে ছিলেন স্টামফোর্ড মাদকবিরোধী ফোরামের সভাপতি রাখিল খোন্দকার এবং জয়েন্ট জেনারেল সেক্রেটারী পুলক বিহারী দত্ত।

 

ঢাকা, ০৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।