ইবিতে ভর্তি পরীক্ষা বাতিল


Published: 2017-12-05 17:58:00 BdST, Updated: 2017-12-17 16:06:20 BdST

 

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ভুলে ফের মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার তিন শিফটের মধ্যে এক শিফট বাতিল এবং এক শিফট স্থগিত করা হয়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় একই ইউনিটে ৮০টি প্রশ্নের পুনরাবৃত্তি হয়েছে। আজ মঙ্গলবার মানবিক ও সামাজিকবিজ্ঞান অনুষধভূক্ত ‘সি ইউনিটের’ দ্বিতীয় শিফটে এ ঘটনা ঘটে। এতে দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল ও তৃতীয়টি স্থগিত করে পুনঃপরীক্ষার নির্দেশ দিয়েছে প্রশাসন।

মঙ্গলবার বিকেল ৩টার দিকে 'সি' ইউনিটের সদস্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বাতিল হওয়া দ্বিতীয় শিফটের পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর শুক্রবার সকাল ৯টায় এবং তৃতীয় শিফটের পরীক্ষা বেলা ১১টায় অনুষ্ঠিত হবে বলে সভা সূত্রে জানা গেছে।

ইউনিট সূত্রে জানা যায়, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা মঙ্গলবার তিন শিফটে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেই হিসেবে প্রথম শিফটের ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। পরে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু দেখা যায় প্রথম শিফটের পরীক্ষা পদ্ম এ এবং পদ্মা 'বি' সেটে অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় শিফটে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত যমুনা 'এ' এবং যমুনা 'বি' সেটে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু এখানে যমুনা 'এ' সেট ঠিক থাকলেও যমুনা 'বি' সেটের স্থলে প্রথম শিফটে সকাল ৯টায় অনুষ্ঠিত পরীক্ষার পদ্মা 'বি' সেট চলে আসে। সকালে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রে আবারও পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিষয়টি কর্তৃপক্ষের গোচরীভূত হলে ইউনিটের সদস্যরা ভিসির কার্যালয়ে জরুরি সভায় বসেন।

সভায় উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর হারুন উর রশিদ আসকারী, প্রো-ভিসি শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর সেলিম তোহা, ইউনিট সমন্বয়কারী প্রফেসর দেবাশীষ শর্মা, ইউনিটের সদস্য প্রফেসর জুলফিকার হোসেন, প্রফেসর রাকিবা ইয়াসমিন, প্রফেসর নাসিম বানু, প্রফেসর মামুনুর রহমান এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

সভায় প্রথম এবং দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা একই প্রশ্নে অনুষ্ঠিত হওয়ার বিষয়টি প্রমাণিত হলে দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল করে আগামী শুক্রবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত নেয়ার সিদ্ধান্ত হয়। এছাড়া তৃতীয় শিফটের পরীক্ষার প্রশ্নপত্রে গড়মিল থাকায় এ শিফটের পরীক্ষা স্থগিত করে ৮ ডিসেম্বর বেলা ১১টায় নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

‘সি’ ইউনিটের সমন্বয়কারী প্রফেসর দেবাশীষ শর্মা বলেন, ভুলক্রমে একই প্রশ্নে দুই শিফটের পরীক্ষা নেয়া হয়েছে। বিষয়টি বুঝতে পেরে ভিসির সঙ্গে আলোচনা করে পরীক্ষার নতুন সময়সূচি দেয়া হয়েছে। আর তৃতীয় শিফটের পরীক্ষায় একই ধরনের সমস্যার আশঙ্কা করে পরীক্ষা স্থগিত করা হয়েছে। তিনি ইউনিটের সকল সদস্যের পক্ষ থেকে বিষয়টি নিয়ে দু:খ প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর হারুন উর রশিদ আসকারী বলেন, ‘সি’ ইউনিটের পরীক্ষার পশ্নপত্রে সমস্যা থাকায় পরীক্ষা বাতিল করা হয়েছে। সকলের সমান অধিকার নিশ্চিত করতে পুনরায় পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।


ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।