পরীক্ষা নিয়ে চিন্তায় যবিপ্রবির শিক্ষার্থীরাচাকরির বাজারে পিছিয়ে পরার শঙ্কা


Published: 2020-09-22 08:10:50 BdST, Updated: 2020-10-26 12:40:56 BdST

মনিরুল ইসলাম আকাশ,যবিপ্রবি: করোনার সংক্রামন রোধে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৮ মার্চ ২০২০ থেকে বন্ধ থাকায় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ফাইনাল পরীক্ষা নিয়ে বিপাকে পড়েছে।

সম্প্রতি স্বাস্থ্যবিধি মেনে চূড়ান্ত পরীক্ষা নেয়ার কথা ভাবছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরী খুলে দেয়া হয়েছে। এমতাবস্থায় অক্টোবর থেকে সকল বিভাগে অনলাআইনে ক্লাস শুরু করার কথা জানিয়েছে যবিপ্রবির ভিসিয ড. মোঃ আনোয়ার হোসেন।

জানা যায়,করোনা কালীন সাধারণ ছুটির আগে বিভিন্ন বিভাগের ফাইনাল পরীক্ষা শুরু হবার কথা ছিল। কিন্তু মহামারী করোনার সাধারণ ছুটির কারণে সকল পরীক্ষা স্থগিত হয়ে যায়।

এর মধ্যে গণিত,কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং , পদার্থ ,রসায়ন,অণুজীব বিজ্ঞান,ইংরেজি বিভাগসহ আরও অনেক বিভাগের সুপার সেমিস্টার আটকে আছে।

বিভিন্ন শিক্ষার্থীরা ক্যাম্পাসলাইভকে বলেন,"প্রথমদিকে ভেবেছিলাম হয়ত করোনা পরিস্থিতি স্বাভাবিক হবে।কিন্তু এখন দেখতে দেখতে ছয় মাস পার হয়ে গেল।

এই কারণে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় গ্রাজুয়েশন সম্পন্ন করতে পারছি না। আমাদের মত অনেক বিভাগেরই স্টুডেন্টদের ২-৩ টা বিষয়ের রিটেক পরীক্ষা বাকি আছে।

কিছু পরিক্ষা বাকি থাকার কারণে আমরা চাকুরি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছি না।বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ইচ্ছা করলেই স্বাস্থ্যবিধি মেনে আমাদের পরীক্ষাগুলি নিয়ার ব্যবস্থা করতে পারেন।তাই আমি একজন ছাত্র হিসাবে পরীক্ষাগুলি নিয়ার জোর দাবি জানাচ্ছি।"

যা নিয়ে বিপাকে পড়েছে স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা। তারা কিছু পরীক্ষা বাকি থাকার কারণে বিভিন্ন চাকরির পরীক্ষায় আবেদন করতে পারছেন না।

পরীক্ষার বিষয়ে ভিসি ড. মোঃ আনোয়ার হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন,” কোন বিভাগ চাইলেই তারা তাদের অসমাপ্ত ফাইনাল এবং রিটেক পরীক্ষা নিয়ে নিতে পারবে,সে জন্য সকল সাহায্য করা হবে, দরকার হলে যারা পরীক্ষা দিবে তাদের জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে হলে থাকতে পারবে।

তিনি আর বলেন, সামনের মাস অক্টোবর থেকে আমরা পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করতে যাচ্ছি,যেন আমার সন্তানতুল্য শিক্ষার্থীরা সামনের দিকে এগিয়ে যায়।“

উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ নাজরুল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি ক্যাম্পাসলাইভকে বলেন, ”যদি কোন বিভাগ পরীক্ষা নিতে চায় ,আমরা সাহায্য করব। তিনি আরও বলেন পরীক্ষা নিয়ন্ত্রক তাদের সম্পূর্ণ সাহায্য করবে”

ঢাকা, ২১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।