ইবিতে একুশে বই ও প্রযুক্তি মেলা শুরু ২১ ফেব্রুয়ারি


Published: 2020-02-18 20:34:08 BdST, Updated: 2020-04-05 03:48:49 BdST

ইবি লাইভঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তিনদিন ব্যাপী একুশে বই ও প্রযুক্তি মেলা শুরু হবে আগামী ২১ ফেব্রুয়ারি। যা চলবে আগামী ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের উপ-রেজিস্ট্রার সাহেদ হাসান সাক্ষরিত এক সংবাদ বার্তায় এ তথ্য জানানো যায়।

বিজ্ঞপ্তি সূত্রে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন বাংলা মঞ্চে একুশে বই ও প্রযুক্তি মেলার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। এসময় উপস্থিত থাকবেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এর আগে দিবসটি উপলক্ষ্যে ২০ ফেব্রুয়ারি রাত পৌনে ১১ টায় ভিসির নেতৃত্বে এক শোক র‌্যালি বের হবে। এতে একে বিভিন্ন বিভাগ, আবাসিক হলসমূহ, বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করবেন। পরবর্তীতে রাত ১২ টা ১ মিনিটে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে একে একে বিভিন্ন বিভাগ, আবাসিক হলসমূহ, বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

পরে ২১ ফেব্রুয়রি সকাল ৯ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। একইসময়ে আবাসিক হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করবেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান।

এছাড়া ২২ ফেব্রুয়ারি শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে বাংলা মঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি-২০২০ এর আহবায়ক ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইবির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর শামসুজ্জামান খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।