ইবিঃ গবেষণায় বরাদ্দ বৃদ্ধির দাবি


Published: 2019-07-03 15:50:27 BdST, Updated: 2019-08-21 01:11:10 BdST

ইবি লাইভঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ অর্থবছরের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ ও শাখা ছাত্রমৈত্রী। বুধবার বেলা সাড়ে ১১ টায় দলীয় টেন্ট হতে মিছিলটি বের করে তারা।

মিছিলটি ক্যাম্পাসে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবারও দলীয় টেন্টে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে ছাত্র সংগঠনের নেতারা গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছে। অন্যথায় বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে তারা। বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি নুরুন্নবি সবুজ, সাধারণ সম্পাদক জি কে সাদিক। এছাড়াও ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ ও সাংগঠনিক সম্পাদক শামিমুল ইসলাম সুমন উপস্থিত ছিলেন।

বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, ‘ নামমাত্র গবেষণা খাতে যে বরাদ্দ দেওয়া হয়েছে তা সংশোধন করে নতুন বাজেট চাই আমরা। উচ্চশিক্ষা মানেই গবেষণাধর্মী পড়ালেখা।

কিন্তু অর্থের অভাবে শিক্ষক-শিক্ষার্থী গবেষণা করতে ব্যর্থ হয়। তাই এই খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে। নতুবা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো।’

উল্লেখ্য, গত ২৯ জুন বিশ্ববিদ্যালয়ের ২৪৫ তম সিন্ডিকেটে নতুন অর্থবছরের জন্য ১৩৭ কোটি ১৬ লক্ষ বাজেট ঘোষণা করা হয়। এর মধ্যে প্রায় ১০৮ কোটি টাকা ব্যয় হবে শিক্ষক-কর্মকর্তা এবং কর্মচারীদের বেতন ভাতা, পেনশন ও অবসরকালীন ভাতার জন্য।

এদিকে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ৮০ লাখ টাকা। যা মূল বাজেটের ০.৫৮ শতাংশ ।

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।