আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয় ৭২১তম


Published: 2019-06-27 20:22:11 BdST, Updated: 2019-07-22 04:08:09 BdST

খুবি লাইভ: আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে দেশের সব বিশ্ববিদ্যলয়কে পেছনে ফেলে উদ্ভাবনী ক্যাটাগরিতে শীর্ষে উঠে এসেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। গবেষণা প্রতিষ্ঠান নিয়ে স্পেনের সিমাগো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত জরিপে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়।

আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের উদ্ভাবনী ক্যাটাগরির প্রথম এক হাজার এর মধ্যে খুলনা বিশ্ববিদ্যায়ের অবস্থান ৭২১তম। এছাড়াও সামাজিক প্রভাব ক্যাটাগরিতে অবস্থান ২৪২, গবেষণায় ৪৩২ ও উদ্ভাবনীতে ৪৪৯তম স্থান অর্জন করে নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে উদ্ভাবনী ক্যাটাগরিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রথম, গবেষণায় দ্বিতীয় ও সামাজিক প্রভাব ক্যাটাগরিতে ষষ্ঠ তম স্থানে।

তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয় (গবেষণায় প্রথম), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, খুলনা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

উচ্চশিক্ষার প্রতি একনিষ্ঠ গবেষণা, উদ্ভাবন ও প্রভাব তিনটি বিষয়কে ভিত্তি ধরে শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের তালিকা করেছে স্পেনের সিমাগো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস। সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং (এসআইআর) নামে প্রকাশিত এ তালিকায় চলতি বছর বিশ্বের ৬ হাজার ৪৬১টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম এক হাজারের জায়গা করে নিয়েছে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় ও একটি গবেষণা প্রতিষ্ঠান। এবারই বাংলাদেশের সর্বাধিক ১৫টি বিশ্ববিদ্যালয় ও একটি গবেষণা প্রতিষ্ঠান এ তালিকায় স্থান পেয়েছে।

ঢাকা, ২৭ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।