ধানের ন্যায্যমূল্যর দাবিতে খুবিতে মানববন্ধন


Published: 2019-05-24 14:25:18 BdST, Updated: 2019-08-18 11:32:07 BdST

খুবি লাইভঃ ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য নির্ধারণের দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) মানববন্ধন করেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) শিক্ষক সমিতি। বৃহস্পতিবার দুপুর দেড়টায় ক্যাম্পাসের হাদী চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

“বাঁচলে কৃষক বাঁচবে দেশ” স্লোগানকে ধারণ করে অনুষ্ঠিত হওয়া এ মানববন্ধনে কৃষকদের স্বার্থ রক্ষায় কৃষিপণ্যের ন্যায্যমুল্যে নির্ধারণ, কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান, কৃষিপণ্যের উপযুক্ত মুল্য নির্ধারণে স্থায়ী কমিশন গঠন ও মধ্যসত্বভোগীদের দৌরাত্ম নিয়ন্ত্রণের দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন জিডিপি বৃদ্ধিসহ জীবন ধারণের অনেক কিছুই কৃষির উপর সরাসরি নির্ভরশীল। শ্রমব্যয় ও অনান্য উপকরণের মূল্য বৃদ্ধি পাওয়ায় সঙ্গতকারণে ধানের উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। কিন্তু কৃষক সেই ধান ন্যায্যমূল্যে বিক্রি করতে পারছেন না। সরকার যে দর নির্ধারণ করে দিয়েছে সে দরেও যদি ধান বিক্রি করে টাকা হাতে পেতেন তা হলেও কৃষকের কিছুটা লাভ থাকতো।

কৃষক যদি লাভ না পান, উৎসাহ না পান, তাহলে তারা ধান উৎপাদনে আগ্রহ হারাবেন। আমাদের খাদ্য নিরাপত্তা হুমকিগ্রস্থ হলে অনেক কিছুর উপরই তার নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই কৃষককে বাঁচাতে ধানসহ কৃষিপণ্যের ন্যায্য মূল্য বৃদ্ধি করা দরকার।

শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান বলেন, দেশ বাচাতে হলে দেশের মানুষ বাচাতে হলে কৃষককে তার যথাযথ প্রাপ্য বুঝিয়ে দিতে হবে এজন্য কৃষিপণ্যের উপযুক্ত মুল্য নির্ধারণে তিনি একটি স্থায়ী কমিশন গঠনের দাবি জানান। এছাড়া কৃষকদের বাচাতে তিনি কৃষির আধুনিকিকরণ, যান্ত্রিকীকরণ এবং বাণিজ্যিকিকরণ এই তিনটির সুষ্ঠ সমন্বয় ঘটানোর আহবান জানান। মানববন্ধনে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা, ২৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।