বেতন-ফি কমানোর দাবিতে প্রশাসন ভবন অবরোধ ইবি শিক্ষার্থীদের


Published: 2019-04-23 15:16:31 BdST, Updated: 2019-05-19 16:51:50 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রশাসন ভবন অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের বেতন ও ভর্তি ফি কমানোর দাবিতে অবরোধ কর্মসূচি পালন করেন তারা।

জানা গেছে, বেতন ও ভর্তি ফিসহ অন্যান্যা ফি কমানোর দাবিতে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে মিছিল ও মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। পরে সকাল ১০টায় প্রশাসন ভবনের প্রধান ফটক অবরোধ করেন তার।

প্রশাসন ভবন অবরোধ কালে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা ‘বাবার রক্ত যদি সেই চুষতে হবে, প্রাইভেট না হয়ে পাবলিক কেন তবে??, ছাত্রের টাকায় বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন নয়, হৈ হৈ রৈ রৈ এত টাকা গেল কই, এক দফা এক দাবি বেতন ফি কমাতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীদের বিক্ষোভের একপর্যায়ে সেখানে ছাত্র উপদেষ্টা প্রফেসর পরেশ চন্দ্র বর্মণ, দায়িত্বপ্রাপ্ত প্রক্টর অ্যাসোসিয়েট প্রফেসর আনিছুর রহমান, সাবেক প্রক্টর প্রফেসর মাহবুবর রহমান উপস্থিন হন।

আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে তাদের শান্ত করার চেষ্টা করে ব্যর্থ হন শিক্ষকরা। পরে আন্দোলনকারীদের ১০ জন প্রতিনিধির সঙ্গে ভিসির আলোচনার প্রস্তাব দিলে তারা প্রত্যাখ্যান করেন। একপর্যায়ে বেলা ১১টায় আন্দোলনকারী দুই ছাত্র গায়ে কেরোসিন ঢেলে আত্মহত্যার হুমকি দেয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ভর্তি ফিসহ অন্যান্যা ফি চারগুণ বৃদ্ধি করে সাড়ে ৩ হাজার থেকে ১৪ হাজার করা হয়। এখন প্রতি বছর সাড়ে ৯ হাজার টাকা গুনতে হচ্ছে। যা আগে ছিল ৩ হাজার। এত টাকা বহন করা সকলের পক্ষে সম্ভব নয়। এ কারণে আমাদের অনেক বন্ধু ফরম ফিলাপ করতে পারছে না। এ সকল ফি না কমানো পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।