জমকালো আয়োজনে আন্তঃকুয়েট গণিত উৎসব


Published: 2019-04-21 20:29:34 BdST, Updated: 2019-07-20 11:52:16 BdST

লাইভ প্রতিবেদক: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) গণিত ক্লাবের আয়োজনে “অন্তঃকুয়েট গণিত উৎসব” অনুষ্ঠিত হয়েছে। অন্তঃকুয়েট গণিত উৎসবের প্রধান দুই অংশ গণিত অলিম্পিয়াড ও গেম-শো অনুষ্ঠিত হয়। সারাদিনব্যাপি ব্রেইন-গেমস ও বিভিন্ন ইন্টার-এক্টিভ সেশনেরও আয়োজন যেখানে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল লক্ষ্যণীয়।

গণিত উৎসবের আয়োজকরা জানিয়েছেন, গণিতের প্রতি সুস্পষ্ট ধারণা ছাড়া কোন ব্যক্তির পক্ষে বিজ্ঞানের বিষয়বস্তুর উপর পরিপূর্ণ ধারণা রাখা অসম্ভব। আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান বিষয়ে ভীতি ও অনীহা কাজ করে থাকে। তাই বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের গণিতের প্রতি এই অনাগ্রহ ও ভীতি দূর করতে প্রতিবারের মতো এবারও “অন্তঃকুয়েট গণিত উৎসব” আয়োজন করা হয়েছে।

উক্ত গণিত উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করেন কুয়েট ম্যাথ ক্লাবের প্রেসিডেন্ট মোঃ ইমরান হাসান বাপ্পী। গেম-শোতে ৫ জন সদস্যের মোট ৯৮ টি দল অংশগ্রহণ করেন। এবারের গেম-শো এর মূল থিম ছিল বিশ্ববিখ্যাত টেলিভিশন সিরিজ “গেম অফ থ্রোনস” যার বিভিন্ন অংশ এর সাথে গণিতকে সমন্বয় করে প্রতিটি ধাপ তৈরি করা হয়।

গেম-শোটি পুরো কুয়েট ক্যাম্পাব্যাপী আয়োজিত হয় যেখানে ছাত্রছাত্রীরা গণিতের বিভিন্ন সমস্যার সমাধান করে প্রতি ধাপ পার করতে হয়। সকল ধাপ পার করে আসা প্রথম ৩ টি দলকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়।

এরপর অনুষ্ঠিত হয় পুরস্কার-বিতরণী পর্ব যেখানে উপস্থিত ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ সাজ্জাদ হোসেন, বিশেষ অতিথি হিসেবে ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালক প্রফেসর ডক্টর শিবেন্দ্র শেখর শিকদার।

এছাড়াও উপস্থিত ছিলেন অনুষ্ঠানের সভাপতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক প্রফেসর মোহাম্মদ আরিফ হোসেন এবং কুয়েট ম্যাথ ক্লাবের প্রেসিডেন্ট মোঃ ইমরান হাসান বাপ্পী।

এছাড়াও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে গেম-শো বিজয়ীদের পাশাপাশি গণিত অলিম্পিয়াডের ১৫ জনকে সার্টিফিকেটসহ পুরষ্কৃত করা হয়। অনুষ্ঠানে ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষের সবমিলিয়ে মোট ৬০ স্বেচ্ছাসেবক ছিল যাদের অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে এ উৎসবটি সফলতার সাথে সম্পন্ন হয়।

কুয়েট ম্যাথ ক্লাবের প্রেসিডেন্ট মোঃ ইমরান হাসান বাপ্পী তার বক্তবে বলেন “গণিতের প্রতি সকলকে আগ্রহদীপ্ত করে তুলাই ছিল উৎসব এর মূল উদ্দেশ্য। গণিতের প্রতি ছাত্রছাত্রীদের ভালোবাসা ও সম্পৃক্ততা তৈরির জন্য কুয়েট গণিত ক্লাবের এরকম কার্যক্রম অব্যহত থাকবে।”

 

ঢাকা, ২১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।