যবিপ্রবিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত


Published: 2019-04-17 22:25:44 BdST, Updated: 2019-07-20 12:02:22 BdST

যবিপ্রবি লাইভঃ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাকে ১৭ এপ্রিল মুজিবনগর সরকার আনুষ্ঠানিকভাবে বৈধতা দেয়।

১৯৭৩ সালের সরকারি অধ্যাদেশেও এ বিষয়টি উল্লেখ রয়েছে। সুতরাং বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা নিয়ে কারোর মধ্যে সন্দেহের কোনো অবকাশ নেই।

আজ বুধবার যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন এসব কথা বলেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ২৫ মার্চ দিবাগত রাতে বঙ্গবন্ধুর গ্রেপ্তার হওয়ার পূর্বে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা, মুজিবনগর সরকার গঠিত হলে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাকে বৈধতা প্রদান সংক্রান্ত ঐতিহাসিক দলিল নিয়ে তৈরিকৃত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেন, মুজিবনগর সরকার শপথ নেওয়ার পর ১৯৭৩ সালে নতুন সরকার গঠন হওয়ার পূর্ব পর্যন্ত মুজিবনগর সরকারই দেশ পরিচালনা করেছিল।

কারণ ১৯৭০ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আওয়ামী লীগ সরকার দেশ পরিচালনার ম্যান্ডেট পেয়েছিল। মুজিবনগর সরকার গঠনের পর মুক্তিযুদ্ধ নতুন মোড় নেয়। তাই এই দিবস আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সুতরাং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকলেই আমাদের নিজ নিজ দায়িত্ব সুচারুভাবে পালন করবো।

যবিপ্রবিকে স্বাধীনতার চিন্তা-চেতনায় এগিয়ে নিয়ে দেশকে সোনার বাংলা গড়বো, এটাই হোক এই দিবসের অঙ্গীকার।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো: আহসান হাবীব প্রমুখ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো: আব্দুল মজিদ, বিভিন্ন অনুষদের ডিনগণ, বিভাগের চেয়ারম্যানগণ, দপ্তর প্রধানগণ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো: মীর মোশাররফ হোসেন।

ঢাকা, ১৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।