ইবির পরিবেশ বিজ্ঞান বিভাগের ব্যতিক্রমধর্মী আয়োজন


Published: 2019-04-16 19:10:32 BdST, Updated: 2019-05-23 11:23:43 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) চলছে তিন দিনব্যাপি বাঙ্গালী সংস্কৃতির চিরাচরিত ঐতিহ্যবাহি বৈশাখী মেলা। গত রোববার পহেলা বৈশাখের দিনে শুরু হয় তিন দিনব্যাপী এ মেলা। মেলায় প্রায় ৮৪ টি স্টল ঘুরলে ব্যতিক্রমধর্মী কয়েকটি স্টলের দেখা মেলে। তন্মধ্যে এনভাইরনমেন্টাল সায়েন্স এন্ড জিয়োগ্রাফি বিভাগ একটি।

বিশ্ববিদ্যালয়ের আম্রকাননের বাংলা মঞ্চে বসেছে এবারের বৈশাখী মঞ্চ। মঞ্চের উত্তর পার্শে বটতলার মাঠে বসেছে জমজমাট মেলা। এখানকার চার নম্বর স্টলটি এনভাইরনমেন্টাল সায়েন্স এন্ড জিয়োগ্রাফি বিভাগের। অন্য স্টলের তুলনায় পুরা ভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে এ স্টলটি। ক্যাম্পাসের পড়ে থাকা পুরোনো প্লাস্টিকের বোতল, কাচের টুকরা, ইটের গুড়া দিয়ে বানানো হয়েছে নানান তৈজসপত্র। সাজানো হয়েছে স্টলটিকে অনবদ্য কারুকার্র্যে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, প্লাস্টিকের বোতল দিয়ে বানানো হয়েছে বিশালাকৃতির একটি ডাস্টবিন। ময়লা-আবর্জনা যেখানে সেখানে না ফেলে এ ডাস্টবিনে ফেলা যাবে। পাশে রয়েছে প্লাসিক কেটে অসাধারণ কারুকার্যে বানানো পালকির ফ্রেম। স্টলের ভিতরে দেখা গেল ইটের গুড়া দিয়ে তৈরি ক্যাম্পাসের স্মৃতিসৌধ, গাড়ির ভাঙ্গা কাচ দিয়ে তৈরি ক্যাম্পাসের ভাস্কর্য ‘মুক্ত বাংলা’। দর্শনার্থীদের ভীড়ে সার্বক্ষণিক সময়ে জমজমাট রয়েছে এ স্টলটি। সাধারণ শিক্ষার্থী ও দূরের দর্শনার্থীরা ভীড় জমাচ্ছে এখানে।

আবার একটু পার্শে দেখা গেল পুরোনো প্লাস্টিকের তৈরি অর্নামেন্ট বক্স,পেন হোল্ডার, চুড়ি দানি, চুড়ির সেট,কানের দুল, ওয়ালমেট, ল্যাম্প, ফুলদানী, গিফট বক্স,অর্নামেন্ট হোল্ডার, ওর্গানাইজার সহ যাবতীয় আসবাবপত্র।

বিভাগের শিক্ষার্থী ফারিয়া ইসলাম ও অন্তর বলেন, আমরা আমাদের সর্বোচ্চ শ্রম দিয়ে এসব আসবাবপত্র তৈরি করেছি। কোন ব্যবসা-বানিজ্যের উদ্দেশ্য ছাড়াই শুধুমাত্র সবাইকে সচেতন করতে আমাদের এ আয়োজন।

বিভাগের লেকচারার মোঃ ইনজামুল হক সজল বলেন, গত বছরের পরিবেশ দিবসের প্রতিপাদ্যকে সামনে নিয়ে আামাদের এ আয়োজন। আমাদের এ আয়োজনের উদ্দেশ্য হলো পরিবেশকে সুন্দর রাখা এবং পুরোনো প্লাস্টিক বা বর্জকে পুনরায় ব্যবহার করে এটা বাজারজাত করা। পরিবেশকে সুন্দর ও দূষিতমুক্ত রাখতে ভবিষ্যতে আমাদের সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে।


ঢাকা, ১৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।