যবিপ্রবিতে 'স্টুডেন্ট টু স্টার্টআপ' প্রোগ্রাম ২৭ নভেম্বর


Published: 2019-03-23 20:16:16 BdST, Updated: 2019-08-18 19:54:39 BdST

যবিপ্রবি লাইভ: দেশ গঠনে তরুণ শিক্ষার্থীদের উদ্ভাবনী উদ্যোগকে স্বাগত জানাতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে উদ্ভাবনী প্রকল্প প্রতিযোগিতা 'স্টুডেন্ট টু স্টার্টআপ'। আগামী ২৭ ও ২৮ নভেম্বর ২ দিনব্যাপী অনুষ্ঠিত হবে স্টুডেন্ট টু স্টার্টআপ উদ্ভাবনী প্রকল্প প্রতিযোগিতা।

জানা গেছে, এই প্রতিযোগিতায় যবিপ্রবি ক্যাম্পাস পর্বে ২৭ মার্চ আবেদনপত্র সংগ্রহ, রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্নের পাশাপাশি থাকবে প্রতিযোগিতা বিষয়ক কর্মশালা। ২৮ মার্চ 'পিচ' রাউন্ডের মধ্য দিয়ে শুরু হবে মূল প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশ নিতে কমপক্ষে একজন এবং সর্বোচ্চ তিন জন সদস্য বিশিষ্ট দল গঠন করতে হবে।

এছাড়াও প্রত্যেক অংশ গ্রহণকারীকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং ইয়াং বাংলার পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে। রেজিষ্ট্রেশন এবং এই প্রতিযোগিতার বিষয়ে সব ধরনের তথ্য জানাতে শিক্ষার্থীদের পরামর্শ দিচ্ছেন ইয়াং বাংলার যবিপ্রবি ক্যাম্পাস এ্যাম্বাসেডর এইচএম সালমান ও সাদিয়া আফরিন অনি এবং যবিপ্রবিতে নিযুক্ত ইয়াং বাংলার সেচ্ছাসেবকগণ।

ইতিমধ্যে তারা ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতার বিষয় নিয়ে আলোচনা এবং বিশ্ববিদ্যালয়ের বিএসএসএমআর একাডেমিক ভবনে রেজিষ্ট্রেশনের বুথ পরিচালনা করেছেন।

আয়োজকরা জানিয়েছেন, ক্যাম্পাস পর্বে প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে গড়ে ৩টি দল বাছাই করা হবে। ৪০টি বিশ্ববিদ্যালয়ের ১২০টি দলকে নিয়ে ৪দিনের জাতীয় স্টার্টআপ ক্যাম্পের ৩য় দিন বিশেষজ্ঞ বিচারক দ্বারা ৩০টি দলকে বাছাই করা হবে। চূড়ান্ত পর্বে ক্যাম্পের শেষ দিনে কঠোর বাছাইয়ের মধ্যে দিয়ে ১০টি দলকে মনোনীত করা হবে।

উল্লেখ্য, সরকারী-বেসরকারী উদ্যোগের সঙ্গে প্রতিষ্ঠানিক শিক্ষাকে যুক্ত জরার মধ্য দিয়ে জাতীয়ভাবে ইনোভেশন কালচার, স্টার্টআপ ইকোসিস্টেম এবং অন্ট্রাপ্রনিয়াল সাপ্লাই চেইন গড়ে তোলার লক্ষ্যে কাজ শুরু করে দেশের সর্ববৃহৎ স্টার্টআপ প্লাটফর্ম। সরকারের আইসিটি বিভাগের "আইডিয়া" প্রকল্প। ২০১৮ সালের ১৫ই মার্চ প্রকল্পটি সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়।

ইয়াং বাংলার সহযোগীতায় সরকারের আইসিটি বিভাগের "ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি" (আইডিয়া) প্রজেক্টটি "স্টুডেন্ট টু স্টার্টআপ" অধ্যায় ১ নাম নিয়ে এসেছে।

আগ্রহী প্রার্থীরা www.startupbangladesh.gov.bd/student-2-startup লিংকে প্রবেশ করে অনলাইনে রেজিষ্ট্রেশন করা যাবে এবং প্রতিযোগিতার ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন।


ঢাকা, ২৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।